আসুন সামাজিক হই

কাজী নাজরিন

সামাজিক যোগাযোগ মাধ্যমের উপকারিতা এই গ্রুপে
আসলে বুঝতে পারি। কারণ আমাদের এলাকার বড় ভাইদের আন্তরিকতার কারণে অনেকেই সহযোগিতা পাচ্ছে। এই সামাজিক যোগাযোগ মাধ্যম যখন ছিলো না তখন অনেক গুনীজনকে আমরা চিনতে ও জানতে পারিনি, কেমন ছিলেন তাও জানিনি।অনেকজন এইধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম না থাকার কারণে অসামাজিক হতে বাধ্য হয়ে ছিলেন। কারণ তখন যোগাযোগের মাধ্যম ছিলো না বললেই চলে।যে যেখানে অবস্থান করেছিলো সেখানেই তার সামাজিকতা বন্দী ছিলো।

এই প্রসঙ্গে কাজী ব্যারিস্টার এনামুল হক সাহেবের কথা বলি।উনি ব্যারিস্টার হওয়ার পর সুর্বণচরের প্রতিটি মানুষ উনাকে সম্মান দিয়ে অনুষ্ঠান করে বরণ করে নিয়েছিলেন।এরপর উনার দায়িত্বের খাতিরে উনাকে এলাকা ছেড়ে থাকতে হয়েছিল। তখন সামাজিক যোগাযোগ মাধ্যম না থাকার কারণে উনি এলাকার মানুষের জন্য কিছু করতে পারেননি। তবে শুনেছিলাম তৎকালীন সময়ে দেশে দুর্ভিক্ষ হলে তিনি উনার সাধ্যমতো কিছু অর্থ দিয়ে সাহায্য করেছিলেন সরকার কে।দেশে এবং বিদেশে কিছু সংঘঠন ও করেছিলেন মানুষের কল্যাণের জন্য।কিন্তু তখন যোগাযোগের মাধ্যম এত সহজ ছিলো না বিধায় হয়তো সফল হতে পারেননি। আর অকালে মারা ও গিয়েছিলেন তিনি।তাই উনাদের মতো অনেক মূল্যবান মানুষ কে এখনকার জেনারেশন চেনাতো দূরের কথা নাম ও জানেনা সঠিক ভাবে!”

এখন কিন্তু সামাজিক কাজে অংশ গ্রহণ করার প্রচুর সুযোগ আছে। খুব দ্রুত কারো বিপদের খবর পেয়ে সহযোগিতা করা যাচ্ছে আর্থিক কিংবা মানসিক ভাবে।সামাজিক ভাইদের তালিকার মধ্যে, শ্রদ্ধেয় বড় ভাই মিজান বিন মজিদ ভাই,সম্মানিত কামাল ভাই,শাহীন সিরাজ ভাই এইরকম আরও অনেকেই আছেন যারা আমাদের এলাকার সুযোগ্য ব্যক্তি। উনাদের সাথে যদি ও দেখা কিংবা পরিচয় নেই।কিন্তু এলাকার মানুষের জন্য আন্তরিকতা দেখেই বুঝতে পারি অন্যরকম ভালোবাসা আর টান রয়েছে নিজ এলাকা এবং এলাকার প্রতিটি মানুষের জন্য। উনাদের এই আন্তরিকতা দেখে ইনশাল্লাহ অনেকেই এগিয়ে আসবেন। প্রতিটি জিনিসের উপকার এবং অপকার দুটোই আছে।যার মানসিকতা যেমন সে সেটাই গ্রহণ করবে এটাই বাস্তবতা। তবে এইসব সামাজিক যোগাযোগ মাধ্যমের নেতিবাচক দিক ও রয়েছে। নেতিবাচক দিক গুলো উপেক্ষা করলেই দেখবেন এর উপকারিতা বেশি।আমাদের এলাকার বড় ভাইদের পাশে দাঁড়িয়ে সবাই সবার বিপদে আপদে এগিয়ে আসার চেষ্টা করি।এই সামাজিক যোগাযোগ মাধ্যম এর কারণে আমাদের সম্মানিত বড় ভাইয়ের স্থান হবে যুগে যুগে এলাকার প্রতিটি মানুষের অন্তরে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *