করোনা ও বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বারটানের পুষ্টি প্লেট বিতরণ

কামাল চৌধুরী : করোনা ও বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট ( বারটান) পুষ্টি বিষয়ক প্লেট বিতরণ করেছে ।

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় অবস্থিত বারটানের আঞ্চলিক কার্যালয়ে গত ২৪ আগস্ট ও ২৫ আগস্ট দিন ব্যাপী পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে এ বিশেষ ধরনের প্লেট বিতরণ করা হয় ।

খাদ্য ভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক এ প্রশিক্ষণ প্রদান করেন, বারটানের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ জহির উল্লাহ এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক। প্রশিক্ষণে পুষ্টি ,ফলিত পুষ্টি, প্রতিদিনের সুষম খাদ্য গ্রহণের পরিমাণ, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে সঠিক খাদ্য গ্রহণ ও রোগ-প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি, সঠিক খাদ্যাভ্যাস ও শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গাণু সুমহ রক্ষা, শিশু, কিশোর-কিশোরী, গর্ভবতী ও প্রসূতি মাদের পুষ্টি। পুষ্টিমান বজায় রেখে খাবারের সঠিক রন্ধন প্রক্রিয়া, অপুষ্টিজনিত রোগ সমূহ ও তার প্রতিকারসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও প্রশিক্ষণে প্রজেক্টরের মাধ্যমে প্রশিক্ষণের বিষয় সম্পর্কিত নাটিকা, এনিমেশন ও ছবি প্রদর্শন করে শিখানো হয়।

প্রশিক্ষণে প্রথম দিন ৩০ জন জেলে ও দ্বিতীয় দিন ৩০ জন নাপিতসহ সর্বমোট ৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। প্রত্যেক প্রশিক্ষণার্থীর পরিবারে পুষ্টি প্লেটের নির্দেশনা অনুযায়ী খাদ্যাভ্যাস গড়ে তোলার আহবান জানানো হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *