নোয়াখালীর সুবর্ণচরে বিনাধান-১৯ চাষাবাদ সম্প্রসারনে নমুনা শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

কামাল চৌধুরী : বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনিষ্টিটিউটের বিনা উপকেন্দ্র সুবর্ণচর নোয়াখালীর আয়োজনে রবিবার (১৬ আগষ্ট) সকালে নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়নের কেরামতপুর গ্রামে বিনাধান-১৯’র চাষাবাদ সম্প্রসারনের লক্ষে নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. কাউসার আলম নাদিমের সঞ্চালনায় মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুবর্ণচর উপজেলার কৃষি কর্মকর্তা মো. শহীদুল ইসলাম । এছাড়াও মাঠ দিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুবর্ণচর উপজেলা যুবলীগের আহবায়ক, সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এড. আবুল বাসার ডিপটি ।

এসময় অতিথিরা বিনাধান-১৯’র ব্যপারে চাষীদের সাফল্য নিয়ে চাষীদের বক্তব্য শুনছেন এবং বিনা কর্মকর্তাদের বিনাধান-১৯’র সম্প্রসারনের লক্ষে কাজ করার আহবান জানান । তারা আরোও জানান, এক্ষেত্রে যাবতীয় সহযোগীতার প্রয়োজন হলে বিনা উপকেন্দ্রের পাশে থাকবেন তারা । অন্যদিকে পরিত্যক্ত জমিতে চাষীদের এসময়ে বিনাধান-১৯’র মাধ্যমে চাষের প্রতি আগ্রহী করানোর জন্য বিনা কর্মকর্তাদের ধন্যবাদ জানান তারা। এতে দুই শতাধিক চাষী উপস্থিত ছিলেন।

মাঠ দিবসে আরো বক্তব্য রাখেন, বিনা উপকেন্দ্র নোয়াখালীর বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আশরাফুল আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আলা উদ্দিন এবং চাষী মো. বেলাল উদ্দিন, মো. সোহাগ, মো. সেকান্তর, মো. মফিজ ‍মিয়া ও চাঁন মিয়া।

হাওর, চর, দক্ষিণাঞ্চল ও বরেন্দ্র এলাকার উপযোগী ফসলের জাত ও ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন এবং অভিযোজন কর্মসুচীর বিনার অর্থায়নে মাঠ দিবসের সভাপতিত্ত্ব করেন, বিনা উপকেন্দ্র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নোয়াখালীর ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শেফাউর রহমান ।

Updated: August 16, 2020 — 6:53 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *