সুবর্ণচরে বিনা’র কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

কামাল চৌধুরীঃ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র, নোয়াখালীর আয়োজনে গত রবিবার সুবর্ণচর কার্যালয়ে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল আমন ধানের চাষাবাদ কলাকৌশল এবং ফসল সংগ্রহত্তোর ব্যবস্থাপনা শীর্ষক ও বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাতসমুহের উৎপাদন কলাকৌশল এবং ফলন পার্থক্য কমানো বিষয়ক কৃষক প্রশিক্ষণ” অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বিনা উপকেন্দ্র, নোয়াখালীর এসও মোঃ কাওসার আলম নাদিমের সঞ্চালনায় বিনা উপকেন্দ্র, নোয়াখালীর এসএসও এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শেফাউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বিনা’র মহাপরিচালক দেশ বরেণ্য ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পরমাণু কৃষি বিজ্ঞানী ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন, মোঃ মনজুরুল হুদা, অতিরিক্ত পরিচালক, ডিএই, চট্টগ্রাম অ ল, চট্টগ্রাম। ড. মোঃ রফিকুল ইসলাম, পিএসও, বিনা, ময়মনসিংহ। ড. মোঃ রফিকুল ইসলাম, ডিডি, ডিএই, নোয়াখালী। মোঃ তোফায়েল আহমেদ, ডিডি, ডিএই, ফেনী। মোঃ মাহমুদুল আলম, ডিডি, বিএডিসি, সুবর্ণচর, নোয়াখালী। মোঃ শহীদুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, সুবর্ণচর, নোয়াখালী। ড. মোঃ জহির উল্লাহ, এসএসও এবং প্রধান, বারটান, সুবর্ণচর, নোয়াখালী। আ. হা. মো. আমীর ফয়সাল, এসএসও, সরেজমিন গবেষণা বিভাগ, বারি, নোয়াখালী। কৃষিবিদ শিবব্রত ভৌমিক, কৃষি কর্মকর্তা, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা, সুবর্ণচর, নোয়াখালী। মোঃ সাইফুল্লাহ, কৃষি অফিসার, সলিডারিডাড, নোয়াখালী। কামাল চৌধুরী, সিনিয়র সাংবাদিক, সুবর্ণচর। লোকমান হোসেন, সিনিয়র সাংবাদিক, সুবর্ণচর। প্রশিক্ষণে সুবর্ণচরের ৫০ জন কৃষাণ-কৃষাণী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের (চট্টগ্রাম, কক্সবাজার,ফেনী,নোয়াখালী ও লক্ষীপুর) কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য বিনা উপকেন্দ্র, নোয়াখালী ও সকল অংশীজনকে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল, স্বল্প জীবনকাল সম্পন্ন ও জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ঘাত সহনশীল (খরা, লবণাক্ততা ও জলাবদ্ধতা) জাতসমুহের আবাদ বৃদ্ধির পরামর্শ দেন।

বিনা উপকেন্দ্র, নোয়াখালীর ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শেফাউর রহমান এ অঞ্চলে কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কৃষক-কৃষাণী, সম্প্রসারণবিদ ও অন্যান্য অংশীজনদের পাশে থেকে সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন এবং বিনা’র জাতমুহ সম্প্রসারণের জন্য সকলের সহযোগিতা কামনা করেন। এ ছাড়াও কৃষকদের বীজ সংগ্রহের জন্য পরামর্শ প্রদান করেন এবং বিনা’র বিভিন্ন ফসলের আধুনিক জাতসমুহের বীজ উৎপাদনের জন্য বিএডিসিকে অগ্রণী ভুমিকা পালনের জন্য অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *