সত্যি কি কাঠের চিরুনি চুলের জন্য উপকারী

0
36

চুলের যত্ন কত কিছুই না করা হয়। অনেকে চুলের কথা ভেবে চিরুনি কেনেন। বর্তমান সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গেলেই কাঠের চিরুনির বিজ্ঞাপন দেখা যায়। যদিও বহু বছর আগে থেকেই ভারতীয় উপমহাদেশে কাঠের চিরুনি ব্যবহার হয়ে আসছে। আসলেই কি কাঠের চিরুনি চুলের জন্য উপকারী সে বিষয় অনেকেই জানেন না। অস্ট্রেলিয়া হেয়ার অ্যান্ড স্ক্যাল্প ক্লিনিকের এক প্রতিবেদনে কাঠের চিরুনির বিভিন্ন বিষয় উঠে এসেছে।

চিকিৎসকরা বলছেন বর্তমানে অনেকে প্লাস্টিকের সাধারণ চিরুনি ব্যবহার করেন। তবে অনেক বছর আগে থেকেই কাঠের চিরুনির ব্যবহার হচ্ছে। আর কাঠের চিরুনি ব্যবহারের বিভিন্ন উপকারীতাও রয়েছে।

ফ্রিজি হেয়ার রোধে: প্লাস্টিক এবং ধাতব চিরুনিগুলির একটি পজেটিভ বৈদ্যুতিক চার্জ থাকে এবং চুলের একটি ঋণাত্মক বৈদ্যুতিক চার্জ থাকে যা চুলকে চিরুনির দিকে আকর্ষণ করে। এর প্রভাব চুলে পরে। চুল ফ্রিজি হয়ে যায় এতে করে। এমনকি চুল ভঙ্গুর হয়। অন্যদিকে, কাঠের চিরুনি বিদ্যুৎ সঞ্চালনা হয় না। তাই চুল ফ্রিজি হয়ে যায় না। কাঠের চিরুনি ব্যবহারে চুল সহজে সেট হয়ে যায়।

মোলায়েম চুল: আমাদের ত্বকে থাকা প্রাকৃতিক তেল তৈরি হয় সেটা ঠিকঠাক ছড়িয়ে দিতে পারে কাঠের চিরুনি। ফলে চুল থাকে মোলায়েম ও মসৃণ। অন্যদিকে প্লাস্টিকের সাধারণ চিরুনিতে চুলের সব তেল মাথার উপরের অংশে জমা হয় যার ফলে প্রায় প্রতিদিন শ্যাম্পু করতে হয়।

রক্ত সঞ্চালন বাড়ায়: কাঠের চিরুনির দাঁতগুলো সাধারণত রাউন্ড হয়ে থাকে। আমাদের স্ক্যাল্পে বেশ কিছু আকুপ্রেশার পয়েন্ট আছে। যখনই আমরা কাঠের চিরুনি দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করি তখন এই পয়েন্টগুলোতে প্রেশার পড়ে এবং স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বেড়ে যায়।

চুলের বৃদ্ধি: কাঠের চিরুনি স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়ায়। এতে হেয়ার ফলিকলগুলো স্টিমুলেট হয়। যখন স্ক্যাল্প পর্যাপ্ত ব্লাড সাপ্লাই পায় তখন স্বাভাবিকভাবেই সব ধরনের নিউট্রিয়েন্টের উপকারিতা পাওয়া যায়। আর পুষ্টি পেলে চুল তো দ্রুত বেড়ে উঠবেই।

চুল পড়া কমায়: জট পড়া চুলে চিরুনি চালালে চুল ছিঁড়ে পড়ার আশঙ্কা বেশি। বিশেষ করে প্লাস্টিক বা ধাতুর চিরুনি দিয়ে চুল আঁচড়ালে যে স্থিরতড়িৎ উৎপন্ন হয়, তাতে চুল ছিঁড়ে ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়। কিন্তু, কাঠের চিরুনি ব্যবহার করলে এমন সমস্যা হয় না।

খুশকি কমায়: যখন আমরা প্লাস্টিক বা মেটালের চিরুনি ব্যবহার করি, তখন স্ক্যাল্পে তুলনামূলক বেশি ফ্রিকশন হয়। এতে স্ক্যাল্পে ইরিটেশন হতে পারে। আর এই ইরিটেশন থেকে শুরু হতে পারে খুশকি। কিন্তু যখন কাঠের চিরুনি ব্যবহার করা হয় তখন ইরিটেশন অনেকটাই কমে আসে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here