সীমিত পরিসরের মানে না জেনে আমি বোকা হয়ে গেলাম!

প্রফেসর ড. মো. কামাল উদ্দিন

গত কয়েকদিন সীমিত পরিসর শব্দটি শুনতে শুনতে কান ঝালাপালা হয়ে গেছে। কিছু বলতে পারিনি, গত দুইদিন সীমিত পরিসরে অসুস্থ ছিলাম। এখনও কিঞ্চিত পরিসরে অসুস্থ। আমার কন্যাদ্বয় সীমিত পরিসরে আমার চুল ও দাঁড়ি কেটে দিয়েছে!ওদের মা সীমিত পরিসরের চুল কাটা সীমিত পরিসরে উদ্বোধন করেছেন। সীমিত পরিসরে ঈদ করার সিদ্ধান্ত নিয়েছি। ঈদের পাঞ্জাবি ২০১৮ সালে কেনা।

কিন্তু ভাই আমি তো বোকা হয়ে গেলাম! এতক্ষণ সীমিত পরিসর সীমিত পরিসর করলাম। কিন্তু এর মানে জানিনা। একটু বলুনতো দেখি সীমিত পরিসর মানে কী? এ ব্যাপারে কী আমাদের সরকার বাহাদুর কোন গাইডলাইন দিয়েছেন? অনেক বুদ্ধিজীবী ও অতি-দেশপ্রেমীক বন্ধুরা সীমিত পরিসরের ব্যাখ্যা করেছেন এভাবে শপিংমল খোলা থাকবে কিন্তু আপনারা যাবেন না! আমরা যাব না! এরকম ব্যাখ্যা দেখে আমিতো একেবারেই বোকা হয়ে গেলাম!

ও ভাই! বলুনতো দেখি! আমরা কেউ যদি শপিংমলে না যাই তাহলে সীমিত পরিসর বা বৃহৎ পরিসরে শপিং মল খুলে কি কোন লাভ আছে?

না! মনে হয় সীমিত পরিসর মানে দোকানের দরজা একটা খোলা থাকবে, আর একটা বন্ধ থাকবে! শপিংমলের গেটের দরজাও অর্ধেক খোলা থাকবে আর বাকিটা বন্ধ থাকবে। বাতি অর্ধেক জ্বালাবে আর বাকিটা জালাবে না। জামাকাপড় একটা কিনতে পারবেন কিন্তু দু’টা কিনতে পারবেন না। এরকম কি? এরকম যদি হয়। তাহলে তো ভাই দোকানের দরজা দু’টা খোলা লাগবেনা, মল অর্ধেক খুলুন আর পুরাটাই খুলুন, জামা একটা কিনি আর দশটা কিনি, ফলাফলতো একই। আমরা বাঙালি! আমাদের অভ্যাস আছে! যেখানে সুঁই ঢুকেনা সেখানে কুড়াল ঢুকিয়ে দেয়ার চেষ্টা করি। সরকার বাহাদুর আমাদেরকে সীমিত পরিসরের কথা বলছেন আমরা বৃহৎ-পরিসরকেও ছাড়িয়ে যাবো, এতদিন যে ব্যবসা করতে পারিনি, কেনাকাটা করতে পারেনি, তার চৌদ্দগুষ্টি উদ্ধার করে ছাড়বো! ঈদে বাড়ি যাবো বৃহৎ পরিসরে!

আরে ভাই, করোনার কোন পরিসর নেই। করোনা আক্রান্ত আর মৃত্যু কিন্তু বৃহৎ-পরিসর হবে! তাই বৃহৎ পরিসরে জানাজার জন্য প্রস্তুত হোন।

ভাবছেন মৃত্যু হলে কি! আপনি মরবেন না! এরকম অনেকেই ভেবেছিলেন! লাভ হয়নি! করোনা কোন জাত, বংশ, গোত্র, ধনী-দরিদ্র মানে না। নিশ্চিত থাকুন! আর যারা শপিংমল খোলা রেখে এদেশের অতি উৎসাহী জনগণকে শপিং করার জন্য নিষেধ করছেন হয়তো জানেন না ‘লেজে কুকুর ঘুরায় না, কুকুরে লেজ ঘুরায়’।

আর সরকার বাহাদুরকে অনুরোধ করছি, আপনারা যদি মনে করেন বাংলাদেশে করোনা কিছুই করতে পারবে না, তাহলে বৃহৎ পরিসরে সবকিছু খুলে দিন। ঘোষণা করে দিন আমরা করোনা জয় করে ফেলেছি!

বি: দ্র: লেখাটির সীমিত পরিসরে লেখার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি সেরকম সীমিত পরিসরে শপিং মল খোলা রেখে করোনা নিয়ন্ত্রণ করতে আমাদের সরকার বাহাদুরও হয়তো ব্যর্থ হবেন।

লেখক- অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

এআর/সুবর্ণবার্তা

Updated: May 9, 2020 — 7:39 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *