জুলাই বিপ্লবে শহীদদের জীবনী থাকবে পাঠ্যবইয়ে, লিপিবদ্ধ হবে ইতিহাস

0
18

জুলাই বিপ্লবের ঘটনা ও বিপ্লবে আত্মদানকারীদের জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন শহীদদের স্বজন, সহপাঠীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। আগামী প্রজন্মকে তরুণদের এই অবদানের কথা জানাতে এসব ঘটনা সন্নিবেশ করা জরুরি বলে মনে করেন শিক্ষাবিদরা। আর জুলাই বিপ্লব ও ছাত্র জনতার অভ্যুত্থান বইয়ে তুলে ধরতে কাজ চলছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

জুলাইয়ে কোটা সংস্কারের দাবিতে ছাত্র-জনতার আন্দোলন শুরু হলে বৈষম্যের বিরুদ্ধে রাজপথে বুক উঁচিয়ে প্রাণ দেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাইদ। নিজের জীবনকে তুচ্ছজ্ঞান করে তৃষ্ণার্ত সহযোদ্ধাদের মুখে পানি তুলে দিয়ে সবার হৃদয়ে জায়গা করে নেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী শহিদ মীর মাহফুজুর রহমান মুগ্ধ। দেয়ালে দেয়ালে গ্রাফিতিতে তাই আঁকা আবু সাইদ আর মুগ্ধ’র আত্মদানের বীরত্বগাঁথা।

আন্দোলনে যোগ দিয়েছিলেন সারা দেশের নানা শ্রেণি-পেশার মানুষ। তাই দেশকে বৈষম্যমুক্ত করতে অভূতপূর্ব এই গণজাগরণের ঘটনা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি শহিদ পরিবারের অনেকের। তারা মনে করছেন, এসব ঘটনা পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করলে পরবর্তী প্রজন্ম সঠিক ইতিহাস জানতে পারবে।

আন্দোলনে আত্মোৎসর্গকারী বিশেষত- আবু সাইদ ও মীর মুগ্ধের জীবনী বইয়ের পাতায় দেখতে চান শহীদদের সহপাঠী ও শিক্ষকরা।

পাঠ্যপুস্তক রচনার সঙ্গে যুক্ত বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা বলছেন, আগামী প্রজন্মকে তরুণদের এই সাহসিকতার কথা জানাতে আলোচিত এসব ঘটনা ইতিহাসের পাতায় লিপিবদ্ধ করা জরুরি। তারা মনে করছেন, সামনে যে পাঠ্যপুস্তক প্রণীত হবে সেখানে অবশ্যই ২০২৪ এর যে ছাত্র-জনতার আন্দোলন এবং সেখানে যারা শাহাদাত বরণ করেছেন তাদের অন্তর্ভুক্ত করা নৈতিক দায়িত্ব।

জুলাই বিপ্লব ও ছাত্র-জনতার ত্যাগের বিষয় পাঠ্যপুস্তকে তুলে ধরতে কাজ চলছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। তবে ঠিক কবে থেকে বইয়ের পাতায় শিক্ষার্থীরা এই ঘটনা পড়তে পারবেন- তা এখনো চূড়ান্ত নয়।

বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. একেএম রিয়াজুল হাসান বলেন, আমরা চেষ্টা করব, ২০২৪ সালের জুলাই-আগস্টে যে গণঅভ্যুত্থান হয়েছে তার একটা প্রতিচ্ছবি দেয়া যায় কি না তা নিয়ে কাজ চলছে। পাঠ্যতালিকার কোন বিষয়ে এই ঘটনা অন্তর্ভুক্ত হতে পারে তা পাঠ্যপুস্তক বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here