বিশ্বসেরা ১০০ পোশাক কারখানার ৫৯টিই বাংলাদেশের: বিজিএমইএ

0
61

বাংলাদেশে নতুন করে সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পেল আরও চারটি তৈরি পোশাক কারখানা। এতে দেশের পোশাক খাতে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২২৪টিতে। আর নতুন এই কারখানাটিসহ বিশ্বসেরা ১০০টি পোশাক কারখানার মধ্যে ৫৯টিই বাংলাদেশের। ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এ স্বীকৃতি দিয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এ তথ্য জানিয়েছে।

বিজিএমইএ জানায়, এখন পর্যন্ত দেশের পোশাক ও বস্ত্র খাতের ২২৪টি কারখানা লিড সনদ পেয়েছে। এর মধ্যে লিড প্লাটিনাম ৮৮টি কারখানা, লিড গোল্ড ১২২টি, সিলভার ১০টি ও সার্টিফায়েড চারটি।

নতুন সবুজ কারখানার সনদ পাওয়া কারখানাগুলো হলো অনন্ত জিনসওয়্যার লিমিটেড, বিগ বস করপোরেশন লিমিটেড, অ্যাপটেক ক্যাসউইয়ার এবং বেসিক শার্টস লিমিটেড। এর মধ্যে অনন্ত জিনসওয়্যার লিমিটেড ৯০ পয়েন্ট, বিগ বস করপোরেশন লিমিটেড ৮৮ পয়েন্ট, অ্যাপটেক ক্যাসউইয়ার ৮৬ পয়েন্ট এবং বেসিক শার্টস লিমিটেড ৯০ পয়েন্ট নিয়ে প্লাটিনাম রেটিং পেয়েছে।

বিজিএমইএ জানিয়েছে, লিড স্বীকৃতি পাওয়া নতুন এই কারখানাগুলোসহ বিশ্বসেরা ১০০টি পোশাক কারখানার মধ্যে ৫৯টিই বাংলাদেশের।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দেয়। লিডের পূর্ণাঙ্গ রূপ লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে একটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে নির্মাণ থেকে উৎপাদন পর্যন্ত বিভিন্ন বিষয়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়।

মূলত ভবন নির্মাণের পর কিংবা পুরোনো ভবন সংস্কার করেও প্রতিষ্ঠানটিতে আবেদন করা যায়। লিড সনদের জন্য ৯টি শর্ত পরিপালনে মোট পয়েন্ট ১১০। এর মধ্যে ৮০ পয়েন্টের ওপরে হলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ হলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ হলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ পয়েন্ট হলে ‘লিড সার্টিফায়েড’ সনদ পাওয়া যায়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here