জানাজার নামাজ আদায়ের নিয়ম ও দোয়া

0
27

মুসলমানের সম্মান ও মর্যাদা স্বীকৃত। তাই তো মারা গেলেও তাদের জন্য রয়েছে উত্তম ব্যবস্থা। কোনো মুসলমান মারা গেলে তার ক্ষমা প্রার্থনার জন্য মরদেহ সামনে নিয়ে বিশেষ নিয়মে যে দোয়া করা হয়, তা জানাজার নামাজ হিসেবে পরিচিত। ‘জানাজা’ আরবি শব্দ। এর অর্থ মরদেহ। এ নামাজ আদায় করা ফরজে কেফায়া। ফরজে কেফায়া হলো- কয়েকজন মিলে আদায় করলে সবার পক্ষ থেকে আদায় হয়ে যায়। আর কেউ-ই আদায় না করলে সবাই গুনাহগার হয়।

নারীদের জন্য জানাজার নামাজে অংশগ্রহণের বিধান নেই। এ নামাজ শুধু পুরুষদের জন্য আবশ্যক। আর পবিত্রতা ছাড়া জানাজার নামাজ পড়া যায় না। নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি কোনো মৃত ব্যক্তির জানাজার নামাজ আদায় করে, সে এক ‘কিরাত’ পরিমাণ নেকি লাভ করে। আর যে ব্যক্তি কোনো মৃত ব্যক্তির জানাজা আদায় করে এবং তার দাফনের কাজে অংশগ্রহণ করে, সে দুই ‘কিরাত’ পরিমাণ সওয়াব লাভ করে। কোনো এক সাহাবি প্রশ্ন করল, ‘হে আল্লাহর রসুল! দুই ‘কিরাত’ কী? নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘দুই কিরাতের ক্ষুদ্রতম কিরাত ওহুদ পাহাড়ের সমান।’ (ইবনে কাছির)

জানাজার নামাজ আদায়ের নিয়ম

জানাজার নামাজ আদায়ের আগে মৃতকে কিবলার দিকে জমিনে রাখতে হবে। ইমাম সাহেব মৃতের বুক বরাবর দাঁড়াবেন। এরপর জানাজা নামাজের নিয়ত করতে হবে। নিয়ত মনে মনে করলেই যথেষ্ট। মুখে আলাদা করে উচ্চারণ করা আবশ্যক নয়; তবে কেউ করলে অসুবিধা নেই।

প্রথম তাকবির বলে উভয় হাত কান পর্যন্ত ওঠাতে হয়। এরপর নাভির নিচে হাত বেঁধে সানা পড়তে হয়। তবে সানার মধ্যে ‘ওয়া তাআলা জাদ্দুকা’-এর পর ‘ওয়া জাল্লা সানাউকা’ পড়তে হয়। এরপর তাকবির বলে দরুদে ইবরাহিম পড়তে হয়। তারপর তাকবির বলে নির্দিষ্ট দোয়া পড়তে হয়। চতুর্থ তাকবির বলে ডানে-বাঁয়ে সালাম ফেরাতে হয়। প্রথম তাকবিরের পর জানাজার নামাজে আর হাত ওঠাতে হয় না।

জানাজায় প্রাপ্তবয়স্কের জন্য দোয়া

জানাজায় মৃতের জন্য যে দোয়া পড়া হয় তা শিশু ও বয়স্কদের ক্ষেত্রে কিছুটা পার্থক্য রয়েছে। মৃত ব্যক্তি প্রাপ্তবয়স্ক হলে নিম্নস্বরে এই দোয়া পড়তে হয়-
اَللّٰهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا وَشَاهِدِ نَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَاُنْثَنَا اَللّٰهُمَّ مَنْ اَحْيَيْتَهُ مِنَّا فَاَحْيِهِ عَلٰى الْاِسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلٰى الْاِيْمَانِ উচ্চারণ: আল্লাহুম্মাগ ফিরলি হায়্যিনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সাগীরিনা ওয়া কাবীরিনা ওয়া যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াহতাহু মিন্না, ফাআহয়িহী আলাল ইসলামি ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহ আলাল ইমান। (অর্থ: হে আল্লাহ, আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত, ছোট ও বড় এবং পুরুষ ও নারী সবাইকে ক্ষমা করে দিন। হে আল্লাহ, আপনি আমাদের মধ্য থেকে যাদের জীবিত রেখেছেন ইসলামের ওপর জীবিত রাখেন আর যাদের মৃত্যুদান করেছেন তাদের ইমানের সঙ্গেই মৃত্যুদান করেন।)

জানাজায় অপ্রাপ্ত বয়স্ক শিশুর জন্য দোয়া

আর জানাজা অপ্রাপ্ত বয়স্ক কারও হলে উক্ত দোয়ার পরিবর্তে এই দোয়া পড়বে:

اَللّٰهُمَّ اجْعَلْهُ لَنَا فَرَطًا وَّاجْعَلْهُ لَنَا اَجْرً ا وَّاجْعَلْهُ لَنَا شَافِعًا وَّمُشَفِّعًا উচ্চারণ: আল্লাহুম্মাজ আলহু লানা ফারাতাও ওয়াজ আলহু লানা আজরাও ওয়াজ আলহু লানা শাফিআও ওয়া মুশাফফাআ। (অর্থ: হে আল্লাহ, আপনি তাকে আমাদের জন্য অগ্রবর্তী হিসেবে কবুল করুন, তাকে করুন আমাদের জন্য প্রতিদানস্বরূপ এবং তাকে বানান আমাদের জন্য সুপারিশকারী -যার সুপারিশ কবুল করা হবে।)

অপ্রাপ্ত বয়স্ক লাশ মেয়ের হলে ‘হু’ (هُ) স্থানে ‘হা’ (هَا) বলতে হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here