বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় বিশ্ব : ইইউ

0
121

মার্কিন সাময়িকী ফোর্বসের সম্মানজনক ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি তরুণ সাকিব জামাল। ওই তালিকার ভেঞ্চার ক্যাপিটাল (স্টার্টআপ বিনিয়োগকারী প্রতিষ্ঠান) ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছেন তিনি।

প্রতিবছর বিশ্বের বাণিজ্য, প্রযুক্তি, শিল্পকলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল ভূমিকা রাখা ৩০ বছরের কম বয়সী তরুণ-তরুনীদের নিয়ে ‘অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রকাশ করে ফোর্বস। চলতি বছর ফোর্বসের এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি সাকিব জামাল।

সাকিব জামাল সম্পর্কে ফোর্বেসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের ক্রসবিম ভেঞ্চারস নামের একটি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানে যোগ দেন সাকিব। তিনি যোগ দেয়ার পর গত তিন বছরে প্রতিষ্ঠানটির প্রধান দু’টি তহবিল ২৮ কোটি ডলার মুনাফা করেছে এবং এতে প্রধান ভূমিকা ছিল সাকিবের।

বর্তমানে ক্রসবিম ভেঞ্চারের গুরুত্বপূর্ণ ৯টি বিনিয়োগের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট তিনি। এছাড়া আরও ১৪টি বিনিয়োগের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন। নিজের দক্ষতা ও কাজের প্রতি একাগ্রতার পুরস্কার হিসেবে ২০২৩ সালের জুনে পদোন্নতি পেয়েছেন জামাল। বর্তমানে ওই প্রতিষ্ঠানের ভাইস-প্রেসিডেন্ট পদে আছেন তিনি।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। তিনি বলেন, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গণতান্ত্রিক, গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক দেখতে চায় পুরো বিশ্ব।

বুধবার (২৯ নভেম্বর) নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন ইইউ রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, ‘বৈঠকে নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জেনেছি। আমরা আশা করি, গণতান্ত্রিক, গ্রহণযোগ্য ও অংগ্রহণমূলক নির্বাচন হবে। পুরো বিশ্বও এটি দেখতে চায়।’

এ সময় তিনি কোনো প্রশ্ন নিতে চান না বলেও মন্তব্য করে। তবে সাংবাদিকরা ভোটের পরিবেশ নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে হোয়াইটলি বলেন, ‘না। ধন্যবাদ।’

বিকেল ৩টা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপী চলা বৈঠকে হোয়াইটলি ছাড়াও ইইউর প্রতিনিধি দলে সাত দেশের রাষ্ট্রদূত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।কিব জামালের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। দেশে উচ্চমাধ্যমিক শেষ করে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। সেখানে কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন তিনি।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here