খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ে প্রশিক্ষণ

0
286

খালিদ হাসান

খাদ্যের গুণগত মান সম্পর্কে জানতে শিক্ষক, ইমাম, মুয়াজ্জিন, সরকারের বিভিন্ন দপ্তর ও এনজিও কর্মকর্তাসহ কিষাণ-কিষাণীর অংশগ্রহণে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষনা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর নোয়াখালী সুবর্ণচর উপজেলায় অবস্থিত আঞ্চলিক কার্যালয়ে খাদ্য ভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ে তিন দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

গত ১২ই মার্চ বারটানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: নুর আলম সিদ্দিকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে হিসেবে প্রথমদিনের কার্যক্রম উদ্বোধন করেন সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আল-আমিন সরকার,এছাড়াও উপস্থিত ছিলেন বিনা উপকেন্দ্র নোয়াখালীর ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ জুয়েল সরকার, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কৃষি অফিসার শিবব্রত ভৌমিক,বারটানের সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো: লুৎফুর রহমান। আলাদাভাবে প্রশিক্ষণে কিষাণ-কিষাণী ও শিক্ষক অন্যান্য কর্মকর্তারা মিলে ৬০ জন অংশ নেয়।

বৈজ্ঞানিক কর্মকর্তা ও সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, প্রতিদিনের খাবারে শস্য-জাতীয় খাবার যেমন চাল-আটা-ভুট্টা, প্রোটিন জাতীয় খাবার মাছ-মাংস-ডিম-ডাল চাহিদা অনুযায়ী রাখা। দুধ ও দুগ্ধজাতীয় খাদ্য বয়সভেদে পরিমিত পরিমাণে বা চাহিদা অনুযায়ী, শাকসবজি ও ফলমূল পর্যাপ্ত পরিমাণে প্রয়োজন অনুযায়ী গ্রহণ করা । অপুষ্টি বা অতিপুষ্টি দুটি অবস্থায় শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। তাই বয়স, লিঙ্গ, কাজের ধরনের ওপর ভিত্তি করে দৈনিক ক্যালরি গ্রহণ করতে হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here