বার্সেলোনায় মেসির জার্সি পেলেন ব্রাজিলের ‘নতুন রোনালদো’

0
118

লা লিগায় সময়টা ভালো কাটছে না বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার। চলতি মৌসুমের অর্ধেক শেষ হওয়ার আগেই শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে পড়েছে তারা। দলের সেরা তারকা রবার্ট লেভানদভস্কি ভুগছেন গোলখরায়। কোচ জাভি হার্নান্দেজের কপালের ভাঁজ আরও চওড়া হয়েছে বাকি খেলোয়াড়রাও গোল করতে না পারায়। তবে মৌসুমের দ্বিতীয়ার্ধে বার্সেলোনার ত্রাতা হয়ে উঠতে পারেন ‘নতুন রোনালদো’।

গত ২৮ ডিসেম্বর বার্সেলোনায় যোগ দিয়েছেন ব্রাজিলিয়ান তারকা ভিতর রোকি। ব্রাজিলিয়ান তরুণ ফরোয়ার্ডের সঙ্গে চুক্তিটা গত জুলাইয়েই সেরে ফেলেছিল বার্সা। তবে ধারে গত ছয় মাস অ্যাথলেটিক পারানেন্সে ছিলেন ১৮ বছর বয়সী এই তরুণ। এই মৌসুম পুরোটাই সেখানে থাকার কথা থাকলেও ছয় মাস আগেই তাকে ডেকে নিয়েছে বার্সা।

তবে ছয়মাস আগেই তাকে উড়িয়ে আনার পেছনে বড় কারণ বার্সেলোনার স্ট্রাইকারদের গোলখরা। বিশেষ করে রবার্ট লেভানদোভস্কি চলতি মৌসুমে হারিয়ে খুঁজছেন নিজেকে। অ্যাঙ্কেলের চোট কাটিয়ে ফিরে গত সেপ্টেম্বর থেকে সব প্রতিযোগিতা মিলিয়ে মাত্র তিনটি গোল ও একটি অ্যাসিস্ট করতে পেরেছেন এই ৩৫ বছর বয়সী।

ব্রাজিলের ক্লাবটির হয়ে গোল করার ক্ষমতা ও খেলার ধরণের জন্য ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো নাজারিওর সঙ্গে তুলনা করা হচ্ছে তার। ১৮ বছর বয়সী রোকিকে ব্রাজিলের নতুন প্রজন্মের অন্যতম সেরা তরুণ প্রতিভা হিসেবেই বিবেচনা করা হচ্ছে। তাই গোলখরায় ভোগা দলকে উদ্ধার করতেই নতুন রোনালদোর শরণ নিচ্ছেন জাভি।

দলের পরিকল্পনায় রোকি যে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছেন তার ইঙ্গিত তাকে এরই মধ্যে দিয়েছে কাতালান ক্লাবটি। তার হাতে তুলে দেওয়া হয়েছে ১৯ নম্বর জার্সিটি। এই ১৯ নম্বর জার্সির সঙ্গে জড়িয়ে বার্সেলোনার ইতিহাসের সবচেয়ে বড় তারকার স্মৃতি। হ্যাঁ, লিওনেল মেসির কথাই বলা হচ্ছে। বার্সেলোনার সিনিয়র দলে অভিষেকের পর প্রথম দুই মৌসুম ১৯ নম্বর জার্সি গায়ে চাপিয়ে খেলেছেন আর্জেন্টাইন মহাতারকা।

বার্সেলোনার মূলদলে যখন তরুণ মেসির অভিষেক হয়, তখন সেখানে রাজত্ব করছিলেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদিনহো। ব্যর্থতায় হারিয়ে যেতে বসা কাতলান ক্লাবটিকে নতুন জীবন দিয়েছিলেন এই ব্রাজিলিয়ান। শুরুর দিকে মেসিকে দেখিয়েছেন পথ। পালন করেছেন মেন্টরের ভূমিকা। সে সময় ১০ নম্বর জার্সি গায়ে খেলতেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। তার বিদায়ের পর আইকনিক ১০ নম্বর জার্সি পান মেসি। রোকিও মেসির পথ অনুসরণ করে চলতি মৌসুমে ১৯ নম্বর জার্সি গায়ে চাপাবেন।

রোকির আগে ১৯ নম্বর জার্সি সবশেষ গায়ে দিয়েছেন আইভরিয়ান মিডফিল্ডার ফ্রাঙ্ক কেসিয়ে। তবে ইনজুরি সমস্যার কারণে দলে নিয়মিত হতে পারেননি তিনি। এছাড়া ফেরান তরেস, মার্টিন ব্রাথওয়েট ও সার্জিও আগুয়েরোও এই ১৯ নম্বর জার্সি গায়ে চাপিয়েছিলেন।

এদিকে মেসির রেখে যাওয়া ১০ নম্বর জার্সি সবশেষ আনসু ফাতি গায়ে চাপিয়েছিলেন। কিন্তু চলতি মৌসুমে তিনি ধারে ব্রাইটনে যোগ দেওয়ায় বার্সেলোনার ১০ নম্বর জার্সি কারও গায়েই উঠছে না। ১৯৯৫ সালের পর এই প্রথমবার ১০ নম্বর জার্সি ছাড়াই খেলছে তারা। তাই মেসির উত্তরসূরি হিসেবে রোকির গায়েই ১০ নম্বর জার্সি ওঠার সম্ভাবনা প্রবল।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here