হোয়াটসঅ্যাপে ভুলেও যেসব মেসেজে ক্লিক করবেন না

0
121

বর্তমান সময়ে তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের অন্যতম জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। দৈনন্দিন কাজে অ্যাপটি ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। সামাজিক বা বিভিন্ন কাজের প্রয়োজনে অ্যাপটি এখন যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার বিবেচনা করা হয়। তবে জনপ্রিয় এ মাধ্যমটিতে প্রতারণা, জালিয়াতির ঘটনাও বেড়ে চলেছে।

ইতোমধ্যে ৮২ শতাংশ মানুষ প্রতারণার শিকার হয়েছেন। মূলত ভুয়া মেসেজের পাল্লায় পরে প্রতারিত হয়েছে তারা। তাই ভুয়া মেসেজ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। তাই মনে রাখতে হবে হোয়াটসঅ্যাপ বা অন্যান্য প্ল্যাটফর্মে কোনো কোনো মেসেজ এলেই ক্লিক করা যাবে না।

রিলসের জন্য নতুন ফিচার আনল ইনস্টাগ্রাম
সম্প্রতি জনপ্রিয় সিকিউরিটি কোম্পানি মেক্যাফে তার গ্লোবাল স্ক্যাম মেসেজ স্টাডি প্রকাশ করেছে। স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে সেই রিপোর্টে। সেখানে মানুষের স্মার্টফোনে ঢুকে টাকা চুরি করছে এমন ৭টি ভয়ংকর মেসেজের কথা উল্লেখ করা হয়েছে। হোয়াটসঅ্যাপ বা টেক্সট মেসেজ আসে এসব বার্তা।

হোয়াটসঅ্যাপ, ইমেইল বা টেক্সট মেসেজে সবচেয়ে বেশি পরিমাণে আসে এ ধরনের ভুয়া মেসেজ। দেখানো হয় বিভিন্ন প্রলোভন। আপনি পুরস্কার পাচ্ছেন এ দাবি করে আসা মেসেজগুলোর শেষে একটি লিংক যুক্ত করে দেওয়া হয়। সেই লিংকে ক্লিক করলেই আপনি পুরস্কার পেয়ে যাবেন বলে উল্লেখ করা হয়। তবে লিংকে ক্লিক করার পরিণতি যে কী হতে পারে, তা আপনি ধারণাও করতে পারবেন না। হোয়াটসঅ্যাপে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে সেগুলো হল-

ভুয়া চাকরির অফার

চাকরির প্রলোভন দিয়েও হোয়াটসঅ্যাপ, ইমেইল ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে বিভিন্ন ভুয়া মেসেজ আসে। সেখানেও জুড়ে দেওয়া হয় বিপজ্জনক লিংক। মনে রাখ জরুরি যে, চাকরির অফার আপনাকে কোনো কোম্পানি হোয়াটসঅ্যাপে দেবে না। তাই, ভুলেও এইসব লিংকে ক্লিক করা যাবে না।

ইউআরএল সহযোগে ব্যাংক অ্যালার্ট মেসেজ

অনেক সময় ব্যাংকের নাম করে আপনাকে কিছু মেসেজ পাঠনো হবে। এমন কিছু মেসেজ পাঠানো হয়, যেখানে এক লিংক দিয়ে ব্যবহারকারীর KYC সম্পূর্ণ করতে বলা হয়। এ ধরনের মেসেজগুলো থেকে সাবধান থাকবেন। এসব মেসেজ ভুয়া। আপনার ব্যাংকের টাকা হাতিয়ে নেওয়া ছাড়া এ মেসেজগুলো আর কোনো উদ্দেশ্য থাকে না।

যা ক্রয় করেননি, এমন মেসেজ

আপনি কোনো কিছুই ক্রয়ই করেননি, অথচ তার মেসেজ চলে আসে। কী এক সমস্যা ভাবুন তো! এ ধরনের মেসেজগুলো এক ধরনের প্রতারণা। মেসেজগুলো লেখাই হয়, আপনার টাকা-পয়সা লুট করার জন্য। মেসেজে মালয়েশিয়া লিংক এ্যাড করে দেওয়া হয়, যাতে ক্লিক করলেই আপনার ফোন হ্যাক হয়ে যায়।

নেটফ্লিক্স, আমাজন প্রাইম বা অন্যান্য OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন আপডেট

দেশে ওটিটির জনপ্রিয়তা প্রতিনিয়ই বাড়ছে। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণা করার মাত্রাও। নেটফ্লিক্স, আমাজন প্রাইম ও অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশনের কথা বলে স্মার্টফোন ব্যবহারকারীদের আস্থা অর্জনের জন্য অফারের মেসেজ পাঠানো হয়। সেখানেও থাকে মালয়েশিয়া লিংক, যাতে এক ক্লিক করলেই কপাল পুড়বে আপনার।

ভুয়া ডেলিভারি ও সেই সংক্রান্ত মেসেজ

আজকাল আমরা কমবেশি সবাই অনলাইনে কেনাকাটা করে থাকি। তবে পণ্যের ডেলিভারি নিয়ে অভিনব প্রতরণার শিকার হতে পারেন আপনি। অনেক সময় ডেলিভারি সংক্রান্তও বিভিন্ন ভুয়া মেসেজ আসতে থাকে। ডেলিভারির সমস্যার কথা তুলে ধরে বা গ্রাহক তার পণ্যের ডেলিভারি মিস করেছেন, এরকমই কিছু ভুয়া মেসেজ পাঠানো হয়। আর মেসেজের শেষেই থাকে একটা প্রতারণামূলক লিংক।

আমাজনের সিকিওরিটি অ্যালার্ট

অনলাইনে কেনাকাটার জনপ্রিয় মাধ্যম আমাজনে আপনার অ্যাকাউন্টটিকে ঘিরে সিকিওরিটি অ্যালার্ট বা নোটিফিকেশন মেসেজ আসতে পারে। তবে এগুলো আসলে প্রতারণারই অংশ। আমাজনের মাধ্যমে প্রতারকরা ফাঁদ পেতে থাকে। মনে রাখতে হবে, আপনাকে জরুরি অ্যালার্ট বা আপডেট দিতে আমাজনের মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কখনই টেক্সট মেসেজ বা হোয়াটসঅ্যাপে কোনো বার্তা প্রদান করবে না।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here