১৭ বছর পর বাংলাদেশ-জাপান সরাসরি ফ্লাইট চালু

0
261

১৭ বছর পর বাংলাদেশ-জাপান সরাসরি ফ্লাইট চালু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-নারিতা-ঢাকা সরাসরি ফ্লাইট পুনরায় চালু হয়েছে।

ফ্লাইটটি ঢাকা থেকে শুক্রবার (১ সেপ্টেম্বর) রাত পৌনে ১২টায় যাত্রা করে। আর স্থানীয় সময় শনিবার সকাল ৯টা ১৫ মিনিটে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

এর আগে, উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-২ এ এক অনাড়ম্বর অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

তিনি বলেন, জাতির পিতার হাতে গড়া বিমান দেশের এভিয়েশন শিল্পের পথ প্রদর্শক। ধীরে-ধীরে বিমানের সক্ষমতা আরও বেড়েছে। জাপানের সঙ্গে আমাদের সম্পর্কের গুরুত্ব অনুধাবন করে প্রধানমন্ত্রী গত এপ্রিলে জাপান সফরের পর এই রুটে ফ্লাইট চালুর আগ্রহ জানান। এরই প্রেক্ষিতে এই রুটে আজ ফ্লাইট চালু হলো। এর মাধ্যমে জাপান প্রবাসী বাংলাদেশিরা সহজেই যাতায়াত করতে পারবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনরি।

তিনি বলেন, দীর্ঘ অপেক্ষার পর জাপানে বিমানের ফ্লাইট চালু হওয়ায় আমি আজ খুবই উচ্ছ্বসিত। এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত সবাইকে আমি ধন্যবাদ জানাতে চাই। প্রায় ১৭ বছর পর এই রুটে পুনরায় ফ্লাইট চালু হওয়ায় জাপান-বাংলাদেশ সম্পর্ক আরও উজ্জীবিত হবে। বাংলাদেশে যে থার্ড টার্মিনাল নির্মাণাধীন আছে সেটিও জাপানের সহায়তায় নির্মিত হচ্ছে। আমি আশা করব আগামীদিনেও দুই দেশের পারস্পরিক সহযোগিতা ও সুসম্পর্ক অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১৯৭৯ সালে জাপানের টোকিও রুটে ফ্লাইট চালু করে। এরপর ১৯৮১ সালে সাময়িক বিরতির পর ঢাকা-নারিতা রুটে প্রথম ফ্লাইট শুরু হয়। পরে বাণিজ্যিকভাবে লাভজনক না হওয়ায় ২০০৬ সালে জাপানের সঙ্গে বিমানের সরাসরি এ ফ্লাইট বন্ধ হয়ে যায়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here