আরো একবার হরতাল ডাকলো বিএনপি

0
119

জাতীয় নির্বাচন ঠেকাতে আগামী সোমবার (১৮ ডিসেম্বর) দেশব্যাপী সর্বাত্মক সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো।
শনিবার (১৬ ডিসেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, আগামী সোমবার সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত দেশব্যাপী হরতাল পালন করা হবে।

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং তফসিল বাতিলের দাবিতে গত ২৮ অক্টোবরের পর থেকে দফায় দফায় অবরোধ ও হরতাল কর্মসূচি পালন করছে বিএনপি-জামায়াত ও যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো।

সর্বশেষ বিএনপির ডাকা ৩৬ ঘণ্টার অবরোধ কর্মসূচি শেষ হয় ১৩ ডিসেম্বর সন্ধ্যা ৬টায়। মাঝে বৃহস্পতি ও রোববার এ দুই কর্মদিবসে কোনো কর্মসূচি রাখেনি তারা।

এদিকে ইসির নিষেধাজ্ঞার মধ্যেই ১৮ ডিসেম্বরের পর নতুন কর্মসূচি নিয়ে মাঠে নামার ছক কষছে বিএনপি। ইঙ্গিত দিচ্ছে আরও কঠোর হওয়ার।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু হচ্ছে ১৮ ডিসেম্বর। তাই সেদিন থেকে নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় কিংবা ভোটাররা ভোটদানে নিরুৎসাহিত হয় – এমন কর্মসূচির অনুমতি না দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে পরিপত্র জারি করা হয়েছে।

এ প্রেক্ষাপটে ১৮ ডিসেম্বর থেকে নতুন কর্মসূচি নিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছে বিএনপি। তাহলে কী থাকছে তাদের নতুন পরিকল্পনায়? দলের নেতারা বলছেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ যা যা করেছিল তার থেকেও শেষ সময়ে এসে কঠোর হবেন তারা।

দলটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সম্প্রতি বলেন, ‘১৯৯৬ সালে আওয়ামী লীগ বিএনপির বিরুদ্ধে ওই নির্বাচন বানচাল করতে যেসব কর্মসূচি দিয়েছিল, ২০২৩ সালে বিএনপি ও সমমনারা জনগণকে সাথে নিয়ে তার থেকেও কঠোর কর্মসূচি দেবে। আমরা এ নির্বাচন প্রতিহত করবো।’

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here