এশিয়া কাপের সূচিতে পরিবর্তন, বাংলাদেশের খেলা সেপ্টেম্বরে

0
183

আসন্ন এশিয়া কাপ মাঠে গড়ানো নিয়ে কম জল ঘোলা হচ্ছে না। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার কারণে টুর্নামেন্টটি বাতিলের শঙ্কাও জেগেছিল। তবে পাকিস্তান ক্রিকেটে বোর্ডের (পিসিবি) প্রস্তাবিত ‘হাইব্রিড মডেল’ ভারত মেনে নেওয়ায় টুর্নামেন্টটির ১৬তম আসর শেষ পর্যন্ত আলোর মুখ দেখতে যাচ্ছে।

এদিকে এশিয়া কাপের সূচি নিয়ে কিছুদিন ধরেই আলোচনা চলছে। কিন্তু এখনও চূড়ান্ত সূচি প্রকাশ করতে পারেনি আয়োজক দেশটি। পিসিবির নতুন সভাপতি জাকা আশরাফ (১৯ জুলাই) এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করবেন বলে জানিয়েছিল দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম। এর মাঝেই খসড়া সূচি সামনে আনলো ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকইনফো’।

বুধবার (১৯ জুলাই) ‘ক্রিকইনফো’ এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী ৩১ আগস্ট থেকে এশিয়া কাপ শুরু হওয়ার কথা থাকলেও একদিন এগিয়ে ৩০ আগস্ট করা হয়েছে। এ দিকে টুর্নামেন্ট শুরুর তারিখ পরিবর্তন হলেও ফাইনাল ম্যাচের তারিখ ১৭ সেপ্টেম্বরেই রাখা হয়েছে। খেলাগুলো পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে।

এবারের এশিয়া কাপে দুটি গ্রুপে মোট ৬টি দল খেলবে। ‘এ’ গ্রুপে ভারত, পাকিস্তান ও নেপাল রয়েছে। আর ‘বি’ গ্রুপে আফগানিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে রয়েছে বাংলাদেশ। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ৩ সেপ্টেম্বর প্রথম ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিদের প্রতিপক্ষ আফগানিস্তান। এশিয়া কাপের সব ম্যাচ বাংলাদেশ সময় বেলা ২টায় শুরু হওয়ার কথা রয়েছে।

এবারের এশিয়া কাপ এককভাবে পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে দেশটিতে ভ্রমণ করবে না বলে সাফ জানিয়ে দেয় ভারত। এরপরে দুদেশের মধ্যে কথা চালাচালি শুরু হয়। শেষ পর্যন্ত গত জুন মাসে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এই দ্বন্দ্বের সমাধান টেনে পাকিস্তান ও শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজনের অনুমোদন দেয়।

প্রস্তাব অনুযায়ী, ১৩ ম্যাচের ৪টি হবে পাকিস্তানে এবং বাকি ৯টি হবে শ্রীলঙ্কায়। যেখানে ভারতের কোনো ম্যাচ পাকিস্তানে রাখা হয়নি। এ দিকে পাকিস্তানে হওয়া ৪ ম্যাচ লাহোরে আয়োজনের কথা ছিল। তবে পিসিবির নতুন চেয়ারম্যান জাকা আশরাফ সর্বশেষ খসড়া সূচিতে দ্বিতীয় ভেন্যু হিসেবে মুলতানের নাম যুক্ত করেছেন। যেখানে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি হবে পাকিস্তান।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here