কত তারিখের মধ্যে বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে, জানিয়ে দিলো আইসিসি

0
216

ভারতে আগামী ৫ অক্টোবর শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। এর আগে কত তারিখের মধ্যে প্রাথমিক দল ঘোষণা করতে হবে তা জানিয়ে দিয়েছে আইসিসি। সেই সঙ্গে কত তারিখের পর দলে আর পরিবর্তন আনা যাবে না, তাও বলে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসি জানিয়েছে, আসছে ৫ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি দেশকে ১৫ জনের প্রাথমিক দল ঘোষণা করতে হবে। অবশ্য এসময়ের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজের জন্য ১৭ বা ১৮ জনের স্কোয়াড তৈরি করা যাবে। তবে আসন্ন বৈশ্বিক প্রতিযোগিতায় দলে ১৫ সদস্যের বেশি রাখা যাবে না।

অবশ্য ৫ সেপ্টেম্বরের পর ঘোষিত বিশ্বকাপ দলে রদবদল করা যাবে। কোনও ক্রিকেটার ইনজুরিতে পড়লে তার স্থানে অন্য কাউকে নিতে পারবেন নির্বাচকরা। এছাড়া নতুন করে কাউকে সুযোগ দিতে চাইলে সেই বদল করতে পারবেন তারা। তবে সেটা ২৭ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে। এর মধ্যে প্রতিটি দলকে চূড়ান্ত তালিকা দিতে হবে।

ওই দিন ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে তৃতীয় ওয়ানডে ম্যাচ চলবে। এই সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছে শিরোপা প্রত্যাশী দুই দল। সেখানে ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতেই চূড়ান্ত তালিকা জমা দিতে পারে তারা।

অবশ্য ২৭ সেপ্টেম্বরের পরও দলে পরিবর্তন করা যাবে। কিন্তু সেসময় চাইলেই কোনও দল খেলোয়াড় বদল করতে পারবে না। কোনও ক্রিকেটার গুরুতর চোট পেয়ে ছিটকে গেলে তার বিকল্প হিসেবে অন্য কাউকে নেয়া যাবে। এর আগে বাধ্যতামূলকভাবে আইসিসির অনুমতি নিতে হবে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা অনুমোদন দিলেই বদল করা যাবে।

৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারতে চলবে বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচ গড়াবে গুজরাটের আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। সেই ম্যাচে লড়বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ড।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here