খাওয়ার সময় কথা বলবেন না যে কারণে

0
51

গুরুজনরা প্রায়ই বলেন, খাওয়ার সময় কথা বলতে নেই। কিন্তু কেন বলেন তার কারণ হয়তো অনেকেই জানেন না। ভারতীয় ডায়েটিশিয়ান মীনাক্ষী মজুমদার জানিয়েছেন সে কারণ।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের একটি প্রতিবেদন থেকে জানা যায়, ডায়েটিশিয়ান মীনাক্ষী মজুমদার পরামর্শ দিয়েছেন খাওয়ার সময় বেশি কথা না বলার।

বিশেষজ্ঞরা বলছেন, সুস্বাস্থ্যের জন্য শুধু সুষম খাবার গ্রহণ নিশ্চিত করার বিষয়টি নেই, জড়িয়ে আছে আপনি কীভাবে খাবার গ্রহণ করেন সে বিষয়টিও।

এ প্রসঙ্গে মীনাক্ষী বলেন, খাওয়ার সময় কথা না বলার উপদেশ প্রাচীনকাল থেকেই গুরুজনরা দিয়ে আসছেন। তবে কারণ না বলতে পারায় অনেকেই এ উপদেশ তেমন গুরুত্ব দেন না। চিকিৎসা শাস্ত্র বলছে, আমাদের শরীরে খাদ্যনালী ও শ্বাসনালীর অবস্থান পাশাপাশি। এ কারণে খাওয়ার সময় কথা বললে খাদ্যনালীতে খাবার না গিয়ে শ্বাসনালীতে যাওয়ার ঝুঁকি তৈরি হতে পারে।

মীনাক্ষী আরও বলেন, এমনটা হলে দম বন্ধ হতে শুরু করে। শ্বাস নেয়া যায় না। তখন সমস্যার দ্রুত সমাধানে কাশি দিয়ে খাবারের অংশ মুখ দিয়ে বের করে ফেলতে চেষ্টা করতে হবে। কাশিতে কাজ না হলে পরিবারের কোনো সদস্যের সাহায্য নিতে হবে। এরজন্য পিছন থেকে হাত দিয়ে আপনার বুক চেপে ধরতে হবে। শিশুদের উপুর করে যেমন পিঠে চাপ দেয়া হয় তেমনভাবে চাপ দিন। সমস্যার সমাধান পাবেন।

তারপরও কাজ না হলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন মীনাক্ষী। এছাড়া খাওয়ার সময় কথা বলার কারণে আমাদের শ্বাসনালী ও পাকস্থলিতে বেশি বাতাস পৌঁছে যায়। যা খাবার হজমে সমস্যা সহ পেটে ব্যথ্যা ও অ্যাসিডিটির কারণ হতে পারে বলে মনে করেন মীনাক্ষী।

তাই খাওয়ার সময় মনোযোগ দিয়ে খাবার খান। কথা বলবেন না। একান্তই বলতে হলে কম কথা বলতে চেষ্টা করুন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here