গাজায় আড়াই হাজার স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল

0
126

ইসরায়েল ও হামাসের যুদ্ধ ৩০তম দিনে গড়িয়েছে। দিন যত বাড়ছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার সংখ্যাও তত বাড়ছে। যুদ্ধ শুরুর প্রথম দিকে বোমা হামলা করলেও এবার সেখানে স্থল অভিযান শুরু করেছে। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৩ লাখের মানুষের এই অঞ্চলের আড়াই হাজার স্থাপনায় হামলা করেছে ইসরায়েলি বাহিনী। রোববার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

রোববার গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা নিয়ে সবশেষ তথ্য দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ)। তারা বলছে, গাজায় আড়াই হাজার স্থাপনায় হামলা করেছে ইসরায়েলি সেনারা। এখনো সেখানে হামাসের সঙ্গে তাদের প্রত্যক্ষ লড়াই চলছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে গাজায় টানা বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত বোমাবর্ষণের মধ্যেই এবার সেখানে বড় ধরনের স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি সেনারা।

ইসরায়েলি হামলায় গাজায় সাড়ে ৯ হাজার মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুই-তৃতীয়াংশ নারী ‍ও শিশু। এ ছাড়া আহত হয়েছে আরও ২২ হাজার ফিলিস্তিনি।

গাজায় আড়াই হাজার স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল
ইসরায়েলি হামলা থেকে বাঁচতে ঘরছাড়া ১৫ লাখ ফিলিস্তিনি
এ ছাড়া ইসরায়েলি বোমা হামলা থেকে বাঁচতে গাজায় ঘরবাড়ি ছেড়ে ১৫ লাখ মানুষ বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। গত শুক্রবার (০৩ নভেম্বর জাতিসংঘের সহকারী মহাসচিব ও ফিলিস্তিনের মানবাধিকারবিষয়ক সমন্বয়ক লিন হেস্টিংস বলেছেন, গাজায় বাস্তুচ্যুত মানুষের সংখ্যা এখন ১৫ লাখ। তাদের মধ্যে প্রায় সাত লাখ মানুষ নিরাপদ ভেবে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনডব্লিউআরএর বিভিন্ন প্রতিষ্ঠানসহ হাসপাতাল, গির্জা ও স্কুলে আশ্রয় গ্রহণ করেছেন।

 

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here