সকালে ভুলেও দুধ খাবেন না!

0
101

অনেকেরই ধারণা, দিনের শুরু এক গ্লাস দুধ দিয়ে করাটা স্বাস্থ্যকর। অনেকে আবার এক গ্লাস দুধের সঙ্গে খান ওটস, কিংবা ফল। কিন্তু আপনি কি জানেন, এটি একেবারেই একটি ভুল ধারণা।

বিশেষজ্ঞরা বলছেন, সকালে ভুলেও দুধ খাওয়া উচিত নয়। আয়ুর্বেদ শাস্ত্রেও একই কথা উল্লেখ রয়েছে। কিন্তু সকালে কেন দুধ খাওয়া উচিত নয় তার ব্যাখ্যা হয়তো অনেকেরই অজানা।

দুধ নিঃসন্দেহে একটি উপকারী ও পুষ্টিগুণে ভরপুর খাবার। কিন্তু সকালে এ খাবার এড়িয়ে যেতে বলছেন বিশেষজ্ঞরা। কারণ সকালে খালি পেটে এক গ্লাস দুধ খেলে শরীর অত্যন্ত ভারী অনুভূত হয়। পাচনক্রিয়াতেও চাপ পড়ে। ব্রেন প্রতিদিন সকালে এ খাবারটির প্রতি আসক্ত হয়ে পড়ে। শরীরে পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দিতে পারে কারো কারো ক্ষেত্রে।

আয়ুর্বেদ শাস্ত্রে বলা হচ্ছে, সকালে অর্থাৎ দিনের শুরুতে ভারি খাবার দিয়ে শুরু না করে একটু হালকা খাবার দিয়ে শুরু করুন। শরীরের পাচন ক্রিয়াকে ধীরে ধীরে কার্যকরী করে তুলতে এটাই সবচেয়ে উত্তম উপায়।

চিকিৎসকরা বলছেন, খালি পেটে দুধ খাওয়ার অভ্যাস উপকারের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি। এ অভ্যাস শরীরে ইনসুলিনের মাত্রা বাড়ায়। পরিষ্কার ও স্বাভাবিক ত্বকের ক্ষতি করে।

ব্যক্তিভেদে হতে পারে পেট ব্যথা, গ্যাস্ট্রিক সমস্যা, অ্যাসিডিটি, পেট ফোলাভাব, পেট ফাঁপা ও বমি ভাব। তাই সকালে দুধ কিংবা দুধের সাথে কোনো খাবার না খেয়ে তা অন্য কোনো সময়ে খান।

আয়ুর্বেদ শাস্ত্রে দুধ খাওয়ার আদর্শ সময় বিকেল কিংবা সন্ধ্যা। এ সময় দুধ খেলে সহজে হজম হয়। পেট দীর্ঘ সময়ের জন্য ভরা থাকে। শরীরকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। স্নায়ু শিথিল থাকে তাই রাতে ভালো ঘুম হয়।

তবে কারো যদি বিকেল কিংবা সন্ধ্যায় দুধ খেলে হজমের সমস্যা দেখা দেয় তবে তাদের ক্ষেত্রে দুধ খাওয়ার নিয়ম হলো ওই ব্যক্তি সকালে ঘুম থেকে উঠে কিছু সময় হাঁটবেন। এরপর সকাল ৮টার মধ্যে হালকা নাশতা করবেন। তারপর সকাল ১০ কিংবা ১১ টার মধ্যে এক গ্লাস দুধ খাবেন। এতে করে সারাদিনে ওই ব্যক্তির খাওয়া দুধ পেটে হজম হওয়ার সুযোগ পাবে।

ভারতীয় সংবাদ মাধ্যম টিভি নাইনে প্রকাশিত প্রতিবেদন থেকে আরও জানা যায়, শিশুদের ক্ষেত্রে দুধ খাওয়ার এ নিয়ম প্রযোজ্য নয়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here