ডেঙ্গু নিয়ে শিগগির পদক্ষেপ নেওয়ার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0
179

দেশে উদ্বেগজনক হারে বাড়ছে ডেঙ্গুতে হতাহতের সংখ্যা। এই পরিস্থিতিতে ডেঙ্গুরোধে শিগগিরই পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (১১ আগস্ট) জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত জুনের শেষ থেকে বাংলাদেশে ডেঙ্গু বাড়তে শুরু করে। চলতি বছরের শুরু থেকে ৭ আগস্ট পর্যন্ত বাংলাদেশে ৬৯ হাজার ৪৮৩ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। একই সময়ে মৃত্যু হয়েছে ৩২৭ জনের। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর হার দশমিক ৪৭ শতাংশ। বাংলাদেশের সব তথা ৬৪ জেলায় ডেঙ্গু শনাক্ত হয়েছে। শুধু জুলাইয়ে ডেঙ্গু শনাক্ত হয়েছে ৪৩ হাজার ৮৫৪ জনের। একই মাসে মৃত্যু হয়েছে ২০৪ জনের।

জাতিসংঘের প্রতিবেদনটা ৭ আগস্ট পর্যন্ত তথ্যের ভিত্তিতে করা হয়েছে।

ডেঙ্গু নিয়ে শিগগির পদক্ষেপ নেওয়ার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২ হাজার ৪৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট ৩৭৩ জন মারা গেলেন। সেই সঙ্গে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত ৮০ হাজার ছাড়াল।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ৮০ হাজার ৭৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৪০ হাজার ৭৬৪ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৩৯ হাজার ৩১০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছর ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ছিল ২৮১ এবং মোট আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার ৩৮২।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, চলতি বছর বাংলাদেশে ডেঙ্গুর যে প্রকোপ দেখা দিয়েছে তেমনটি গত পাঁচ বছরে দেখা যায়নি। তাই চলমান পরিস্থিতিতে সরকারের পাশাপাশি নাগরিকদেরও ব্যক্তিগত পর্যায়ে কিছু পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়েছে। এসব পদক্ষেপের মধ্যে মশারি ও অন্য মশানিরোধকসামগ্রীর ব্যবহার এবং ফুলহাতা জামা পরিধান অন্যতম।

দেশে ডেঙ্গু বাড়ার কারণ প্রসঙ্গে ডব্লিউএইচও জানায়, বাংলাদেশে সম্প্রতি অস্বাভাবিক প্যাটার্নে বিপুল বৃষ্টিপাত হয়েছে। সঙ্গে আছে উচ্চতাপমাত্রা ও আর্দ্রতা। এমন একটা পরিস্থিতিতে সেখানে ডেঙ্গু মশা বেড়েছে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here