তথ্য খুঁজার নতুন ফিচার আনলো গুগল

0
93

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে তথ্য খুঁজে পেতে নতুন ফিচার আনছে গুগল। ‘সার্কেল টু সার্চ’ নামে ফিচারটিতে ফোনের যে কোনো কনটেন্ট বা ভিডিওতে সার্কেল দেয়া, হাইলাইট করা, স্ক্রিবলিং বা ট্যাপ করলে স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চের তথ্য প্রদর্শিত হবে।

সম্প্রতি গুগলের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টেকক্রাঞ্চ।

এতে বলা হয়, ফোনে ভিডিও দেখা, ছবি দেখা, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের সময় কোনো ছবি বা মেসেজে কোনো বিষয় সম্পর্কে তথ্য জানতে সার্কেল টু সার্চ সুবিধা ব্যবহার করা যাবে।

সার্কেল টু সার্চ ফিচার কী?

গুগলের সার্কেল টু সার্চ ফিচারটি মূলত গুগল লেন্সের মতোই কাজ করে। সার্কেল টু সার্চ ছবির মধ্যে একটি নির্দিষ্ট বিষয় নিয়েও সার্চ করতে দেয়। এই সার্কেল টু সার্চ ব্যবহার করতে হলে যে ছবি সার্চ করতে চান সেই ছবির সাবজেক্টের ওপর একটি বৃত্ত তৈরি করতে হবে।

এরপর গুগল সেই বিষয় সম্পর্কিত ফলাফলগুলো দেখাবে। বৃত্ত তৈরি করার পাশাপাশি ট্যাপ করেও যে কোনো কিছু সার্চ করতে পারবেন। এই পুরো সার্চ কোনো অ্যাপ সুইচ না করেই হবে। যেমন, আপনার গ্যালারিতে যদি কোনো ছবি থাকে, তাহলে সেটি নিয়ে সার্চ করার জন্য আপনাকে গুগল অ্যাপে যেতে হবে না। ছবি ছাড়াও ভিডিওতেও কাজ করবে এই ফিচার।

সুবিধাটি প্রাথমিকভাবে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোন যেমন: পিক্সেল ৮, পিক্সেল ৮ প্রো এবং নতুন আসা গ্যালাক্সি এস ২৪ সিরিজে ব্যবহার করা যাবে। সব ভাষা ও দেশেই এ সুবিধা ব্যবহার করা যাবে।
চলতি বছরের ৩১ জানুয়ারি থেকে সুবিধাটি চালু হতে পারে। পরবর্তী সময়ে ধারাবাহিকভাবে অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও সুবিধাটি চালু হবে বলে জানিয়েছে গুগল।

একই সঙ্গে মাল্টিসার্চ এক্সপেরিয়েন্স নামে আরেকটি ফিচার আনছে গুগল। ধারণা করা হচ্ছে ফিচার দুটি চালু হলে গুগল সার্চের স্টাইল পুরোপুরি বদলে যাবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কোনো কিছু অনুসন্ধান করার জন্য আর অ্যাপ সুইচ করতে হবে না অর্থাৎ একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে সুইচ করতে হবে না।

মাল্টিসার্চ

ব্যবহারকারীদের সার্চ অভিজ্ঞতা আগের চেয়ে দ্রুত ও উন্নত করতে মাল্টিসার্চ ফিচারটি চালু করা হয়েছে। এই ফিচারে টেক্সট, চবি এবং স্ক্রিনশট সাপোর্ট করবে।

এর সাহায্যে এআই জেনারেটেড ফলাফল পাওয়া যাবে। আগামী সপ্তাহেই এই ফিচার রিলিজ করা হবে। এটি গুগল লেন্স বা গুগল অ্যাপের মাধ্যমে সক্রিয় করা যেতে পারে। এতে সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) সাপোর্ট করবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here