গুগল ম্যাপে আপনার বাড়ি-গাড়ি দেখা যাচ্ছে, কীভাবে তা ব্লার করবেন

0
166

গুগল ম্যাপের মাধ্যমে বিশ্বের যেকোনো শহর, রাস্তাঘাট, বাড়ি, রেস্তোরাঁ স্মার্টফোনে খুব সহজেই খুঁজে পাওয়া যায়। স্মার্টফোন ব্যবহারকারীদের অনেকেই এই অ্যাপের সুবিধা নিয়ে থাকেন।

সম্প্রতি অ্যাপে যোগ হয়েছে নতুন স্ট্রিট ভিউ ফিচার। যেখানে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে এলাকার মধ্যে কী কী দোকান রয়েছে, গাড়ি পার্কিং, রাস্তার নাম ইত্যাদি সব দেখা যায়। তবে অনেক মানুষ এই ভিউ দেখে উপকৃত হলেও এর ফলে আপনার ব্যক্তিগত তথ্য সারা দুনিয়ার কাছে উন্মুক্ত হয়ে যাবে। যেমন বাড়ির ছবি, গাড়ির লাইসেন্স প্লেট ইত্যাদি। অনেকেই নিজেদের নিরাপত্তার কথা চিন্তা করে গুগল ম্যাপে বাড়ির সুনির্দিষ্ট তথ্য রাখতে স্বচ্ছন্দবোধ করেন না।

সুখবর হচ্ছে ইচ্ছা করলেই ম্যাপ থেকে আপনার বাড়ির ছবি ঝাপসা বা ব্লার করে দেয়া যায় এবং গুগল স্ট্রিট ভিউ থেকেও বাড়ির তথ্য লুকিয়ে রাখা যায়। গুগলের অফিসিয়াল সাপোর্ট পেজ অনুযায়ী স্ট্রিট লেভেল যে ছবিগুলো থাকে তাতে অটোমেটিক্যালি ব্যক্তিগত তথ্য ঝাপসা হয়ে যায়।

কেন বাড়ির ছবি ঝাপসা করা উচিত?
এটি সাধারণত করা হয় নিরাপত্তার কারণে। তথ্যপ্রযুক্তির প্রসারের ফলে জীবনের নানা ক্ষেত্রেই ঝুঁকি বেড়েছে। ইন্টারনেটের মাধ্যমে যেকোনো ব্যাপারে খুব সহজেই তথ্য পাওয়া যায় যা অনেকের জন্যই নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে।

ম্যাপ বা স্ট্রিট ভিউতে আপনার বাড়ির ছবি দেখে চোর কিংবা ডাকাত আপনার বাড়িতে চুরি বা ডাকাতি করার পরিকল্পনা করতেই পারে। এমন কী চুরি শেষে সেখান থেকে বের হওয়ার সবচেয়ে রাস্তাও আগে থেকে চিহ্নিত করে রাখতে পারে। যেহেতু ম্যাপে অনেক সময়ই বাড়ির ভেতরের আঙ্গিনা, এমন কী বাসার ভেতরের ছবিও থাকে তাই এ ধরনের ঝুঁকি কিছুটা হলেও থেকেই যায়।

এজন্য অনেক পরিবার ম্যাপে তাদের বাড়ির ছবি ঝাপসা করে রাখে। চাইলে ম্যাপ থেকে বাড়ির তথ্য মুছেও ফেলতে পারেন।
যেভাবে করবেন

যদি সিদ্ধান্ত নেন গুগল ম্যাপ থেকে আপনার বাড়ির ছবি মুছে ফেলবেন, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১. কম্পিউটার থেকে গুগল ম্যাপ খুলুন। দুঃখজনকভাবে এই কাজটি মোবাইল অ্যাপ থেকে করা যাবে না। এজন্য আপনাকে ল্যাপটপ বা ডেস্কটপের ব্রাউজার থেকে গুগল ম্যাপ ওপেন করতে হবে।

২. ম্যাপে বাড়িটি খুঁজে বের করুন। হয়তো বাড়ির ছবি আসতে পারে। ছবিতে ক্লিক করুন। এবার আপনার বাড়ির স্ট্রিট ভিউ দেখতে পাবেন। অথবা স্ক্রিনের একদম ডান পাশে নিচের দিকে হলুদ রঙের মানুষের আইকনে ক্লিক করেও স্ট্রিট ভিউ ওপেন করতে পারবেন।

৩. ‘রিপোর্ট এ প্রবলেম’ বাটনে ক্লিক করুন। স্ক্রিনের নিচের দিকে ডান পাশে কোনায় এই বাটনটি আছে।

৪. এবার কোন অংশটি ব্লার বা ঝাপসা করতে চান, সেটি নির্বাচন করুন। স্ক্রিনে লাল-কালো রঙের একটি বক্স আসবে এবং যে অংশটি ঝাপসা করতে চান, সেই অংশটিকে বক্সের মধ্যে রাখতে হবে।

৫. এবার আপনি কী ঝাপসা করার আবেদন করছেন, তালিকা থেকে সেটি নির্বাচন করুন। এখানে আপনার মুখাবয়ব, বাড়ি, গাড়ি, গাড়ির নম্বরপ্লেট, ইত্যাদির একটি তালিকা আছে। আপনি যা ঝাপসা করতে চান, সেটি নির্বাচন করুন। নির্বাচন করার পর কেন ঝাপসা করার জন্য আবেদন করছেন, তার কারণ বর্ণনার জন্যে একটি বক্স থাকবে। সেখানে আপনি বিস্তারিত বর্ণনা লিখতে পারেন অথবা শুধু ‘নিরাপত্তাজনিত কারণ’ লিখতে পারেন।

৬. একটু স্ক্রল করে নিচের দিকে নামলে ইমেইল ঠিকানা দেওয়ার ঘরে আপনার ইমেইল দিন এবং ক্যাপচা ভেরিফিকেশন সম্পন্ন করুন। এবার সাবমিট করুন।

আপনাকে একটি ইমেইলের মাধ্যমে জানানো হবে আবেদনটি জমা হয়েছে। পরবর্তীতে গুগল আপনার আবেদনটি গ্রহণ করেছে নাকি বাতিল করেছে, তাও ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here