যে ৪ বিষয় জানা না থাকায় স্বর্ণ কেনার সময় ‘প্রতারিত’ হন ক্রেতারা

0
173

স্বর্ণে বিনিয়োগ সবসময়ই লাভজনক। যেকোনো সময় ধাতুটিতে টাকা খাটিয়ে সহজেই মুনাফা করা যায়। সেই সঙ্গে লোকসানের হাত থেকেও রক্ষা পাওয়া যায়। বিশেষ করে অর্থনৈতিক সংকটে ব্যাপক আর্থিক নিরাপত্তা দেয় এটি।

ফলে যুগ যুগান্তরে ঐতিহাসিকভাবে গুরুত্ব বহন করে আসছে স্বর্ণ। অদ্যাবধি বিশ্বব্যাপী উচ্চ মানসম্পন্ন তারুল্য সম্পদ এটি। গত ৩ বছর বছর ধরে একটা অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ব। এ অবস্থায় স্বর্ণে বিনিয়োগ ব্যবসায়ীদের মনে প্রশান্তি এনে দিতে পারে।

স্বর্ণের বার ও মুদ্রা কিনে আরামসে মূল্যবান ধাতুটিতে বিনিয়োগ করা যায়। তবে এক্ষেত্রে একেবারে অন্ধ হলে চলবে না। এগুলো কেনার সময় অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। অন্যথায় নিশ্চিত ‘প্রতারিত’ হবেন। প্রভাবশালী মার্কিন সংবাদমাদ্যম সিবিএসের এক প্রতিবেদনের আলোকে তা আলোচনা করা হলো।

১.যার-তার কাছ থেকে স্বর্ণ কিনবেন না

স্বর্ণ কেনার সময় আমরা অধিকাংশ ক্ষেত্রে যে ভুলটা করি, তা হলো যার-তার কাছ থেকে কিনে থাকি। অজানা-অচেনা বিক্রেতার কাছ থেকে নিরাপদ আশ্রয় ধাতুটি ক্রয় করি। ফলে ‘প্রতারিত’ হতে হয় আমাদের। কারণ, সেই স্বর্ণ নিম্নমানের হয়ে থাকে। এক্ষেত্রে বাজারে সুনাম রয়েছে-এমন বিক্রেতার কাছ দামি ধাতুটি কিনতে হবে।

২. চলতি বাজারদর জেনে কিনুন

চলমান বাজারমূল্য না জেনে অনেকে স্বর্ণ কিনে থাকেন। এক্ষেত্রে অতি মুনাফালোভী বিক্রেতারা বাজারদরের চেয়ে বেশি দাম নেন। ফলে ‘প্রতারিত’ হন গ্রাহক। তাই আপনাকে ন্যায্য দামে মূল্যবান ধাতুটি কিনতে হবে।

একটু বিচক্ষণতার সঙ্গে কিনলেই ‘প্রতারণার’ হাত থেকে বাঁচবেন আপনি। সমসাময়িক বাজারে ছাড় থাকলে তা জানার চেষ্টা করুন। প্রয়োজনে যিনি সম্প্রতি দেখেশুনে কিনেছেন তাকে সঙ্গে নিয়ে যেতে পারেন।

৩. বিশুদ্ধতা যাচাই করে কিনুন

বাজারে নকল স্বর্ণের অভাব নেই। কিন্তু তা বুঝা মুশকিল। তাই সঙ্গে চুম্বক নিয়ে যেতে পারে। এটি দিয়ে স্বর্ণ উঠিয়ে দেখুন। প্রয়োজনীয় ধাতুটি খাঁটি হলে তা চুম্বককে আকর্ষণ করবে না। এছাড়া বিক্রেতার অতিরঞ্জনমূলক কথাবার্তায় মজবেন না। খাঁদ থাকা স্বর্ণ বিক্রি করতে নানাভাবে আপনাকে আকৃষ্ট করতে পারে। এক্ষেত্রে সতর্ক থাকুন।

৪. সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে কিনুন

বাড়িতে সুরক্ষিত স্থানে স্বর্ণ মজুত রাখতে হয়। এছাড়া ব্যাংকে ডিপোজিট বক্সেও রাখা যায়। উভয় জায়গায় সুরক্ষায় কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। অন্যথায় স্বর্ণের ক্ষতি হতে পারে। আবার এটি চুরি হওয়ারও আশঙ্কা থাকে।

সর্বোপরি, স্বর্ণ কিনতে একটু ধৈর্য ও প্রজ্ঞা প্রয়োজন। এসব বিষয় মাথায় রেখে কিনে ফেলুন উজ্জ্বল ধাতুটি। কারণ, চড়া মূল্যস্ফীতিতে সেটি কেনার এখনই সেরা সময়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here