সুবর্ণচরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

0
287

 

আব্দুল বারী বাবলু।।

দ”নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করবো,শুদ্ধ তথ্য ভাণ্ডার গড়বো” এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে সুবর্ণচরে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দিবসটি উপলক্ষে সকালে উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সভা কক্ষে একটি অংশগ্রহণমূলক সভায় মিলিত হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এটিএম মোহিতুল ইসলাম এর সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)চৈতী সর্ববিদ্যা এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন বাহার চৌধুরী।

এ সময় অন‌্যান্যদের মধ‌্যে আরো উপস্থিত ছিলেন, চরজব্বর ইউনিয় পরিষদ চেয়ারম্যান এ্যাড.ওমর ফারুক,সমাজ সেবা কর্মর্কতা মো.নুর নবী খোকন ইউপি সচিব,উদ্যোক্তা, সাংবাদিকসহ বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা বৃন্দ।

প্রধান অতিথি বলেন, প্রতিটি শিশুকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের সবার দায়িত্ব। শিশু জন্মের সঙ্গে সঙ্গে যাতে সে শুদ্ধ ভাবে জন্ম নিবন্ধন করতে পারে সে জন্য সরকার জন্ম নিবন্ধন ব্যবস্থাকে আরো শক্তিশালী করেছে। পাশাপাশি মৃত্যু নিবন্ধনকেও শুদ্ধ ভাবে নিবন্ধন বাধ্যতামূলক করেছে সরকার।

সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যা বলেন, কেউ জন্মগ্রহণ ও মৃত্যুবরণ করলে ৪৫ দিনের মধ্যে শুদ্ধ ভাবে নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী ইউনিয়ন পর্যায়ে এ নিবন্ধন করা বাধ্যতামূলক। জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সাল থেকে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’পালিত হচ্ছে। সে অনুযায়ী শুদ্ধ নিবন্ধনের লক্ষ্যে সকলকে নিয়ে কাজ করে সুবর্ণচর উপজেলা প্রশাসন।

উল্লেখ্য জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। নতুন আইনে সবাইকে জন্ম ও মৃত্যুর দেড় মাসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে। ২০২১ সালে ৯আগাষ্ট ৬ অক্টোবর দিনটিকে ‘জাতীয় জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন দিবস’ পালনের সিদ্ধান্ত নেয় সরকার। এরই পরিপ্রেক্ষিতে এ বছরও ৬ অক্টোবর দিনটিকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’হিসেবে পালিত হয়েছে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here