বর্ষাকালের জ্বর-কাশিতে উপকারী ভেষজ

0
211

আর্দ্রতা, জলাবদ্ধতা, ব্যাকটেরিয়া ও পোকামাকড়ের সংক্রমণ বেড়ে যায় বর্ষাকালে। জ্বর-সর্দি-কাশির মতো সাধারণ কিছু স্বাস্থ্যগত সমস্যার পাশাপাশি দেখা দেয় ডাইরিয়া ও বদহজম। কিছু ভেষজ উপাদান এসময় আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ও হজমের শক্তি বাড়াবে।
চলুন জেনে নেওয়া যাক উপকারী কয়েকটি ভেষজের গুণাগুণ।

তুলসী
আয়ুর্বেদ শাস্ত্রে তুলসী মূল্যবান একটি উপাদান। ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা করে থাকে এটি। এককাপ তুলসীর চা আপনাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, শ্বাসকষ্টের সমস্যা থাকলে তা দূর করবে। এ ছাড়া মানসিক চাপ কমাতেও তুলসী সহায়ক।

আদা
বর্ষাকালে সাধারণ অসুস্থতা জ্বর-সর্দি-কাশি নিরাময়ে আদা শক্তিশালী একটি ভেষজ। আদা চা হজমে সাহায্য করে ও ঠাণ্ডা আবহাওয়ায় শরীর গরম করে রাখে।

রসুন
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুন পরিচিত। রান্নায় রসুন ব্যবহার করা কিংবা কাঁচা রসুন খাওয়ার অভ্যাস আপনার দেহের কোলেস্টেরলের মাত্রা কমাবে ও হার্ট ভালো রাখবে।

নিম
নিম রক্তকে বিশুদ্ধ রাখে। ম্যালেরিয়া, ডেঙ্গু রোগের প্রতিকার হিসেবে নিমের বিকল্প নেই। এককাপ পানিতে নিম পাতার রস ও মধু মিশিয়ে পান করলে তা আপনার শরীরকে সুস্থ রাখবে।

এসব ভেষজ উপাদানের অগণিত গুণ রয়েছে। আপনার নিত্যদিনের খাদ্যতালিকায় এগুলো যুক্ত করার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে নেবেন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here