দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ, মাঠপর্যায়ে ব্যবস্থার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

0
114

দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা বড় চ্যালেঞ্জ এমন মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাঠপর্যায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের (ডিসি) তৃতীয় দিনের কার্য-অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,
আসন্ন রমজান মাস। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে হবে। দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই মাঠপর্যায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে৷

প্রতি বছরের মতো এবারও জেলা প্রশাসকদের সম্মেলনটি হচ্ছে। এ সম্মেলন ঘিরে প্রতিদিনই মন্ত্রী এবং সচিবরা তাদের মুখোমুখি হচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আজকে ডিসিদের একটি সভা হয়েছে। সভায় তারা আইনশৃঙ্খলা নিয়ে নতুন করে কিছু বলেননি। তারা ছোট ছোট কিছু পয়েন্ট সভায় তুলে ধরছেন। আমরা কিছু কথা বলেছি।

তিনি আরও বলেন, ডিসিরা জানতে চেয়েছেন, করোনার সময়ের মতো ভার্চুয়াল কোর্টের (আদালত) ব্যবস্থা করা যায় কি না। তারা বলেছেন বিশেষ করে, জঙ্গিদের আদালতে আনা নেয়ার সময় ঝুঁকি থাকে। তাই ভার্চুয়াল কোর্টের কথা বলেছেন তারা। আমরা সেটা যাচাই-বাছাই ও পরীক্ষা করে দেখব, এটা করা যায় কি না।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন,
ডিসিদের সভায় নির্দেশ দেয়া হয়েছে—জেলা পর্যায়ে আইনশৃঙ্খলা কোর কমিটির সভা যেন প্রতি মাসে তারা করেন। যাতে করে সবার সঙ্গে সবার একটা বোঝাপড়া থাকে। যেন কোনো অসুবিধা হলে, সেটা দ্রুত সমাধান করা যায়। সভায় ডিসিদের আরও নির্দেশ দেয়া হয়েছে। তারা ইয়াবা ও এলএসডির মতো মাদকের বিরুদ্ধে সামজিক সচেতনতা গড়ে তোলেন। আবার ধূমপানের বিরুদ্ধে কথা বলা হয়েছে। এখন দেখা যায় প্রকাশ্যে কেউ ধূমপান করে না। কেউ ধূমপান করলে তা আড়ালে করে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়ে তিনি বলেন,
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ আমাদের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে গিয়েছে। ডিসিদের অনুরোধ করা হয়েছে তারা যেন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। বিশেষ করে রোজার আগে তারা যেন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সহযোগিতা করে।

কামাল বলেন, নদীপথে যেন যত্রতত্র বালু উত্তোলন না করা হয়, সেজন্য ব্যবস্থা নিতে ডিসিদের অনুরোধ করা হয়েছে বলেও তিনি জানান। ডিসিদের যখন প্রয়োজন তখনই নিরাপত্তা বাহিনী তাদের পাশে থাকবে বলেও জানানো হয়েছে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here