নির্বাচনে ভোটার তালিকা, ভোটকেন্দ্র ও আসন সীমানা যেভাবে জানবেন

0
119

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে এর নানা দিক নিয়ে আগ্রহ বাড়ছে মানুষের মধ্যে। নির্বাচন নিয়ে নানা ধরণের প্রশ্নের উত্তর তারা খুঁজছেন ইন্টারনেটে। নির্বাচনে ভোটার তালিকা দেখার উপায়, ভোটকেন্দ্র জানার উপায়সহ নানা বিষয় মানুষ জানতে চায়।

গুগলে সবচেয়ে বেশি যে প্রশ্নটি করা হচ্ছে সেটি হলো, ভোটার তালিকা দেখার কোনও উপায় আছে কিনা। এমন প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশন জানিয়েছে, অনলাইন বা কোন ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তালিকা দেখার কোনও সুযোগ নেই। কারণ বাংলাদেশের ভোটারের সংখ্যা অনেক বলে এতো মানুষের তালিকা অনলাইনে প্রকাশ একটা দুরূহ কাজ। এবিষয়ে নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম বলেন, ‘১২ কোটি লোকের ভোটার তালিকা প্রকাশ করা কি সম্ভব?’

এছাড়া ভোটারদের ব্যক্তিগত গোপনীয়তারও একটি বিষয় রয়েছে বলে জানান তিনি। তবে অনলাইনে পাওয়া না গেলেও ভোট দেয়ার আগেই ভোটার তালিকার তথ্য জানার ব্যবস্থা রয়েছে।

ইসি সচিব বলেন, ভোটারদের তালিকা প্রতিটি থানা এবং উপজেলা পর্যায়ে নির্বাচন অফিসে রয়েছে। সেখানে ভোটারদের তালিকা নির্বাচনের আগেই পাঠিয়ে দেয়া হয়। সেখান থেকে এলাকা ভিত্তিক ভোটাররা তাদের তালিকা সম্পর্কে জানতে পারবেন। সেটা যদি সম্ভব না হয়, তাহলে নির্বাচনের আগেই সাধারণত স্থানীয় প্রার্থীরা ভোটারদের বাড়িতে তাদের তালিকার নম্বর লিখে পাঠিয়ে দেয়।

আর নির্বাচনের দিন ভোট কেন্দ্রের বাইরে যেসব প্রার্থী থাকবেন, তাদের কাছে ভোটার তালিকার কপি থাকে। তারাও ভোটারদের তালিকা সম্পর্কে জানিয়ে থাকে বলে জানান তিনি।

ভোটার হিসেবে আপনি কোন ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেবেন সেটি গুরুত্বপূর্ণ। সঠিক কেন্দ্রে না গেলে আপনি ভোট দিতে পারবেন না। কারণ, ভোট দিতে হলে আপনার ভোট কেন্দ্রের নাম এবং ভোটার হিসেবে আপনার ভোট দেয়ার সিরিয়াল নম্বর জানতে হবে। আপনি কোন ভোটকেন্দ্রে যাবেন, তা জেনে নেয়া যাবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রতিটি নির্বাচনী আসন ধরে ধরে ভোট কেন্দ্রের তথ্য উল্লেখ করা আছে।

তবে এখান থেকে আপনার কেন্দ্র কোনটি সেটি জানতে হলে আগে জানতে হবে, আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনের কত নম্বর ওয়ার্ডের ভোটার। এটি জানা থাকলে ওই আসনের ভোটকেন্দ্রের তালিকায় আপনার ওয়ার্ডের ভোট কোন কেন্দ্রে হবে সেটি আপনি দেখে নিতে পারবেন।

ভোটকেন্দ্র হিসেবে সাধারণত স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকেই ব্যবহার করা হয়। গত নির্বাচনের সময় এসএমএস এর মাধ্যমে ভোটকেন্দ্র সম্পর্কে জানার ব্যবস্থা থাকলেও সেই সুযোগটি এই নির্বাচনে নেই। তবে এবার ভোটকেন্দ্র সম্পর্কিত সব তথ্য আপনি জানতে পারবেন স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট ডট বিডি (smartelectionmanagement.BD) নামে একটি অ্যাপ থেকে। এই অ্যাপটি চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা যাবে। একবার ইন্সটল করার পর জন্মতারিখ এবং ভোটার আইডি কার্ডের নম্বর দিলে যাবতীয় তথ্য জানা যাবে।

এসব তথ্যের মধ্যে, বর্তমানে কততম পার্লামেন্ট নির্বাচন হচ্ছে, আপনার ভোটার আইডি নম্বর, আপনি কোন ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন তার নাম, ভোট কেন্দ্রের ঠিকানা, আপনার ভোট দেয়ার সিরিয়াল নম্বর বা ভোটিং সিরিয়াল নম্বর-সহ বিভিন্ন তথ্য থাকে। এমনকি আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনে কোন কোন প্রার্থী কী কী প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সে সম্পর্কিত যাবতীয় তথ্যও জেনে নিতে পারবেন এই অ্যাপ থেকে।

নির্বাচনী আসন সীমানা

দেশের ভোটাররা অনেকেই জানতে আগ্রহী তাদের সংসদীয় কেন্দ্রের সীমানা ঠিক কতটুকু। কিংবা কোন কোন এলাকা তাদের নির্বাচনী আসনের ভেতরে পড়ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হয় ২০২৩ সালের ১ জুন। গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ করা হয় নির্বাচনী আসনগুলোর তালিকা।

এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে সংসদ নির্বাচনের আসনের সীমানা পুনর্নির্ধারণ করে একটি খসড়া তালিকা প্রকাশ করা হয়েছিল। সেসময় এই তালিকা সম্পর্কে আপত্তি থাকলে তা ১৯ মার্চের মধ্যে জানাতে বলা হয়েছিল। ৩৮টি আসনের সীমানা নিয়ে আপত্তি আসলে সেগুলোর শুনানির পর সাতটি আসনে পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়। বাকিগুলোর সীমানা অপরিবর্তিত রাখা হয়।

এই সিদ্ধান্তের পর জুন মাসের শুরুতেই চূড়ান্ত তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। বাংলাদেশ সরকারের প্রেস বা বাংলাদেশ গভর্নমেন্ট প্রেসের ওয়েবসাইটে গিয়ে এই সংসদ নির্বাচনের আসনগুলোর সীমানা সম্পর্কে জানা যাবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here