নোয়াখালীতে ৩ দিনব্যাপী আন্তজার্তিক যুব শান্তি ক্যাম্পের উদ্ভোধন

0
98

অহিংস নীতির প্রবর্তক, শান্তির দূত ও ভারতের জাতীয় নেতা মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত নোয়াখালীর জয়াগ গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল ইউথ পিস ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে ক্যাস্পের উদ্ভোধন করেন নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচএম ইব্রাহীম। এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিকে বিশ্বের ১২টি দেশের ১৫৫ জন যুব প্রতিনিধি এ ক্যাস্পে যোগ দিতে গান্ধী আশ্রম ট্রাস্টে এসেছেন।

গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাসের সভাপতিত্বে ও গান্ধী আশ্রম ট্রাস্টের নির্বাহী পরিচালক রাহা নবকুমারের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন বক্তব্য রাখেন আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সরওয়ার, নোয়াখালী জেলা ও দায়রা জজ নিলুফার ইয়াসমিন, আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শেখ হুমায়ুন কবির, ভারতের মহারাষ্ট্র প্রদেশের স্নেহালয়া সংস্থার নির্বাহী পরিচালক ড. গিরিশ কুলকার্নি, নোয়াখালী অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা-আইসিটি) অজিত দেব, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন-অর্থ) বিজয়া সেন, সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইসমাইল হোসেন, নোয়াখালী প্রেস ক্লাব সভাপাতি বখতিয়ার শিকদার পুলিশের চাটখিল সার্কেলের সহকারী পুলিশ সুপার নিত্যানন্দ দাস।

আন্তর্জাতিক শান্তি সম্প্রীতি বজায় রাখা, মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মজয়ন্তী এবং গান্ধী আশ্রম ট্রাস্টের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন এ ক্যাম্পের মূল লক্ষ্য ও উদ্দেশ।

এ ক্যাস্পে অংশগ্রহণের জন্য ভারতের বিভিন্ন রাজ্য থেকে ৬২ জন সাইক্লিস্ট মহারাষ্ট্র প্রদেশের আহাম্মেদ নগর থেকে যাত্রা শুরু করে ৪ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করে শান্তি -সম্প্রীতির বানী প্রচার করতে। ১২টি দেশের ১৫৫ জন যুব প্রতিনিধি এ ক্যাস্পে যোগ দিতে গান্ধী আশ্রম ট্রাস্টে আসেন।

তিন দিনব্যাপী এ পিস ক্যাস্পে বিভিন্ন অধিবেশনে মহাত্মা গান্ধী ও বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অহিংস নীতি ও শান্তি সম্প্রীতির দর্শন এবং বর্তমান বিশ্বে এর প্রাসঙ্গিকতাসহ জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, মানবাধিকার ইত্যাদি বিষয়ের ওপর দেশ বিদেশের প্রখ্যাত ব্যক্তিবর্গ আলোচনা করবেন। এ ছাড়ও প্রতিদিন সন্ধ্যায় দেশি বিদেশি শিল্পগোষ্ঠীর অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here