পুলিশের ছবি তোলায় ১৪০০ দিন বন্দি ব্যবসায়ী

0
114

কয়েকজন পুলিশ সদস্যের ছবি তোলার দায়ে এক হাজার ৪০০ দিনের বেশি চীনে বন্দি ছিলেন তাইওয়ানের ব্যবসায়ী লি মেং-চু। এতদিন বন্দিজীবন কাটানোর পর মুক্তি পেয়ে সোমবার (২৪ জুলাই) বিমানে করে চীন ছাড়েন তিনি।

লি মেং-চু বিবিসিকে বলেন, ‘বিমানবন্দরে প্রবেশের পর আমার পাসপোর্ট যাচাই করা হয়। তখন আমি স্বস্তি পাই। এমনকি কিছুটা কান্নাও করি। আমি আবারও মুক্ত ও স্বাধীন পৃথিবীতে ফিরে এসেছি।’

চীনে ব্যবসা করেন তাইওয়ানের এমন হাজার হাজার ব্যবসায়ীর মতো ২০১৯ সালের আগস্ট মাসে কাজের জন্য চীনে যান লি মেং-চু। সেই সময় তিনি একটি প্রযুক্তি প্রতিষ্ঠানে কাজ করতেন।

তিনি যখন চীন সফরে যান তখন হংকংয়ে গণতন্ত্রপন্থি বিক্ষোভ নিয়ে উত্তেজনা চলছিল। প্রায় প্রতি সপ্তাহে সেখানে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষের ঘটনা ঘটছিল।

এমন পরিস্থিতিতে চীনের শেনজেনে কয়েকজন পুলিশ কর্মকর্তার ছবি তোলার অভিযোগে লি মেং-চুকে গ্রেপ্তার পুলিশ। এরপর গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রীয় গোপনীয়তা চুরির দায়ে তাকে দোষী সাব্যস্ত করে এক বছর ১০ মাসের কারাদণ্ড দেন আদালত। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

আদালতের রায়ে ২০২১ সাল পর্যন্ত কারাগারে ছিলেন লি মেং-চু। কিন্তু কারাগার থেকে মুক্তির আগমুহূর্তে তিনি আরেকটি দুঃসংবাদ পান। তাকে জানানো হয়, আরও দুই বছর তিনি চীনের মূল ভূখণ্ড ত্যাগ করতে পারবেন না।

লি মেং-চু জানান, তিনি জেল থেকে ছাড়া পাওয়ার পর প্রথম প্রথম বেশ কয়েকবার চীনা পুলিশ তার সঙ্গে দেখা করেন। তিনি সাংহাইয়ের একটি ফ্লাইটে চড়ে চীন ছাড়ার চেষ্টা করলে অভিবাসন কর্মকর্তারা তাকে আটক করেন। এরপরই তিনি বুঝতে পারেন আসলে তাকে নজরবন্দি করে রাখা হয়েছে। এরপর আর তিনি চীন ত্যাগ করতে পারেননি।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here