প্রতিপক্ষ হিসেবে টাইগাররা সুপার ফোরে পেল যাদের

0
176

শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ভাগ্য ঝুলিয়ে রেখে বি-গ্রুপের প্রথম দল হিসেবে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত হয়েছে বাংলাদেশের একদিন আগেই। শেষ চার নিশ্চিত হলেও জানা যায়নি পাকিস্তান ছাড়া টাইগারদের বাকি দুই প্রতিপক্ষের নাম।

সোমবার (৪ সেপ্টেম্বর) জানা গেলো বাংলাদেশের সঙ্গী হতে এ-গ্রুপ থেকে পাকিস্তানের সঙ্গে কে যাচ্ছে সুপার ফোরে।

তিন দল ইতোমধ্যেই চূড়ান্ত হলেও চতুর্থ দল হিসেবে জায়গা হচ্ছে কাদের সেটি জানা যাবে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শ্রীলঙ্কা-আফগানিস্তানের ম্যাচের ফল দেখে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে হারিয়ে এ-গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করেছে ভারত। আর তাতেই মোটামুটি নিশ্চিত হওয়া গিয়েছে শেষ চারে কোন কোন দলের বিপক্ষে লড়বে টাইগাররা।

নেপালের বিপক্ষে বড় জয় আর ভারতের বিপক্ষে ড্র করে এশিয়া কাপের চলতি আসরের প্রথম দল হিসেবে সুপার ফোরে নাম লেখায় পাকিস্তান।

এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে শোচনীয়ভাবে হারলেও বাংলাদেশ দাপুটে জয় তুলে নেয় আফগানিস্তানের বিপক্ষে। আর তাতেই পাকিস্তানের পর শেষ চারের দ্বিতীয় দল হিসেবে জায়গা হয় টাইগারদের।

আর পাকিস্তানের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি ও নেপালের বিপক্ষে জয়ের সুবাদে তৃতীয় দল হিসেবে সুপার ফোরে নাম লেখায় ভারত।

তিন দল নিশ্চিত হলেও এখনও কারা হতে যাচ্ছে সুপার ফোরের চতুর্থ দল, সেটি এখনও জানা যায়নি। আফগানিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে শেষ চারের চতুর্থ দল হিসেবে জায়গা হবে কাদের।

পয়েন্টের মারপ্যাঁচে শেষ চারে নাম লেখানোর দৌড়ে লঙ্কানরা এক ধাপ এগিয়ে থাকলেও সম্ভাবনা রয়েছে আফগানদের সামনেও। লঙ্কানদের বড় ব্যবধানে হারাতে পারলে তখন আফগানরা উঠে যাবে শেষ চারে।

যদিও কাগজ কলমের হিসাবে জয়ের ক্ষেত্রে বেশ এগিয়েই শ্রীলঙ্কা। কিন্তু আফগানদেরও পিছিয়ে রাখার জো নেই। তাই কে হবে সুপার ফোরে বাংলাদেশের সহযাত্রী সেটি আগে থেকে বলাটা কিছুটা মুশকিল।

সুপার ফোরে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে চার দলকে খেলতে হবে তিনটি করে ম্যাচ।

৬ সেপ্টেম্বর শুরু হবে বাংলাদেশের সুপার ফোরের মিশন। পাকিস্তানের বিপক্ষে শেষ চারের প্রথম ম্যাচে লড়বে টাইগাররা। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে হবে ম্যাচটি।

বাংলাদেশের দ্বিতীয় ম্যাচটি হবে শ্রীলঙ্কা-আফগানিস্তান এই দুই দলের একদলের বিপক্ষে। ম্যাচটি হবে ৯ সেপ্টেম্বর হাম্বানটোটায়।

আর সুপার ফোরে শেষ ম্যাচ হবে টাইগারদের ভারতের বিপক্ষে ১৫ সেপ্টেম্বর। এটি হবে হাম্বানটোটায়।

চলু একনজরে দেখে আসি বাংলাদেশের সুপার ফোরের প্রতিপক্ষ ও ম্যাচের সূচি।

৬ সেপ্টেম্বর- বাংলাদেশ বনাম পাকিস্তান- লাহোর

৯ সেপ্টেম্বর- বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা/ আফগানিস্তান- হাম্বানটোটা

১৫ সেপ্টেম্বর- বাংলাদেশ বনাম ভারত- হাম্বানটোটা

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here