বিভাগীয় চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে যাচ্ছে সুবর্ণচরের আদিব

0
1524
আদিব | ফাইল ছবি সুবর্ণবার্তা

ইব্রাহিম খলিল শিমুল: বাংলাদেশ শিশু একাডেমীর আয়োজনে ‘জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগী-২০২০’ এর বিভাগীয় পর্যায়ে ভাবসংগীতে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় বারের মত জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছে এমএইচ জাওয়াদ আদিব।

করোনার প্রকোপ বেড়ে যাওয়া এবং পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের কারনে পর পর দুই বার জাতীয় পর্যায়ের প্রতিযোগীতা স্থগিত করা হয়েছিল। তা গত ২০২০ ও ২১ সনের সকল বিভাগের বিভাগীয় চ্যাম্পিয়নদের নিয়ে আগামী ২০ ডিসেম্বর-২০২২ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আদিব নোয়াখালী সুবর্ণচর উপজেলার সৈকত সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মোনায়েম খান এর কনিষ্ঠ সন্তান। তার মাতা চরবাটা আনসার মিয়ার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শারমিন নাহার। সে স্থানীয় চরবাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সাফল্যের সহিত উত্তীর্ণ হয়ে জেলা শহর মাইজদী হরিনারায়ণপুর উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত।

জানা যায়, এর আগে ২০১৯ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে লোকসংগীতে ২য় ও ভাব সংগীতে ৩য় স্থান অর্জন করে। ২০২০ সালে আন্তঃ প্রাথমিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে লোকসংগীতে ২য় ও দেশাত্মবোধক সংগীতে ৩য় স্থান অর্জন করে। এবং একই বছর জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে দেশাত্মবোধক সংগীতে ২য় ও ভাবসংগীতে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে ভাবসংগীতে অংশগ্রহণের সুযোগ হয়। এবং ২০২১ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে ভাব সংগীতে ২য় ও দেশাত্মবোধক সংগীতে ৩য় স্থান অর্জন করে।

এছাড়াও ২০২০ সালে ধর্ম মন্ত্রাণালয়ের অধীনে আয়োজিত হামদ-নাত প্রতিযোগীতায় বিভাগীয় চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে (অনলাইনে যুক্ত হয়ে) ৩য় স্থান অর্জন করে এমএইচ জাওয়াদ আদিব।

এছাড়াও সে সুবর্ণচর সাগরিকা সাংস্কৃতিক গোষ্ঠীর একজন খুদে শিল্পী। এবং ছোট বেলা থেকে পড়াশোনার পাশাপাশি ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগীতা ও কাব স্কাউটসহ বিভিন্ন বিষয়ে বেশ সক্রিয় বলে জানা যায়। এবং জেলা ও উপজেলাসহ বিভিন্ন জায়গায় বেশ পরিচিত লাভ করে আদিব। তার সংগীত প্রশিক্ষক কাজল ভট্টাচার্য, তবলায় সহযোগিতা করেন তপন চন্দ্র শীল ও কিবোর্ডে সহযোগিতা করেন জয়দেব সাহা রকি।

চরবাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাজেরা খাতুন জানান, সে অত্যান্ত মেধাবী ও বুদ্ধিমান প্রকৃতির ছাত্র। ক্লাসে পাঠদানের সাথে সাথে সে অল্পতে রপ্ত করতে পারে। তার এ সফলতায় প্রতিষ্ঠানকে আরো বেশি সম্মানিত করেছে এবং প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা সহ অন্যান্যরা তাকে অভিনন্দন জানিয়েছে।

তার কৃতিত্বের জন্য নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এএইচএম খায়রুল আনম চৌধুরী (সেলিম), জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যা, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো. সাইফুল ইসলাম (সুমন) সহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও সামাজিক, রাজনৈতিক, জনপ্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ তাকে আন্তরিক শুভেচ্ছা, দোয়া ও শুভকামনা জানিয়েছেন।

এ বিষয়ে তার বাবা অধ্যক্ষ মোহাম্মদ মোনায়েম খান বলেন, “ছোটবেলা থেকে পড়াশোনার পাশাপাশি আদিবের সংগীতের প্রতি আগ্রহ প্রকাশ পায়। তার প্রশিক্ষকদের আন্তরিকতা এবং পরম সৃষ্টিকর্তার অশেষ কৃপায় তার এ সাফল্য। আমি আদিবের জন্য সকলের নিকট দোয়া কামনা করি”।

উল্লেখ্য, বাংলাদেশ শিশু একাডেমি’র মহাপরিচালক আনজির লিটনের স্বাক্ষরিত গত ৫ ডিসেম্বর এ নোটিশ প্রকাশ করেন। এ অনুষ্ঠান ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমী কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here