বিশ্বকাপ অভিযানে ভোরে মাঠে নামবেন মেসিরা

0
138

১৮ ডিসেম্বর ২০২২ কাতারে বিশ্বকাপের শিরোপা জয়ের আনন্দে মেতেছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। বিশ্বজয়ের ৯ মাস না পেরোতেই আবারও বিশ্বকাপ অভিযানে নামছেন আলবিসেলেস্তেরা। ২০২৬ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় পরবর্তী বিশ্বকাপ বাছাই পর্বের লড়াইয়ে মাঠে নামছে মেসির আর্জেন্টিনা।

৮ (সেপ্টেম্বর) শুক্রবার ইকুয়েডরের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচ খেলতে নামবে আর্জেন্টিনা। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের এস্তাদিও মনুমেন্টাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৬টায় ম্যাচটি শুরু হবে।

বিশ্বকাপ বাছাইয়ের প্রথম দিনেই ঘরের মাঠে ইকুয়েডরকে আতিথেয়তা দেবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অবশ্য এই ম্যাচটির আগেই ভোর ৪.৩০ মিনিটে প্যারাগুয়ে-পেরু লড়াই দিয়ে শুরু হয়ে যাবে বাছাই পর্ব। বাংলাদেশ সময় ভোর ৫টায় দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে খেলবে ভেনেজুয়েলা।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল শনিবার সকাল ৬.৪৫ মিনিটে হোম ভেন্যু বেলেমেতে বলিভিয়াকে আতিথেয়তা দেবে। ওই দিন ভোর ৫টায় উরুগুয়ের বিপক্ষে খেলবে চিলি।

৩২ দলের পরিবর্তে ৪৮টি দল নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপে। দলের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি আয়োজকের সংখ্যাও বাড়ছে। প্রথমবারের মতো তিনটি দেশে অনুষ্ঠিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় বসবে ২৩তম ফুটবল বিশ্বকাপ।

স্বাগতিক হিসেবে এই তিন দেশকে বাছাই পর্বে অংশগ্রহণ করতে হবে না। বাকি ৪৫টি দেশকে কঠোর লড়াইয়ের মাধ্যমে বাছাই পর্বের বাধা অতিক্রম করে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করতে হবে। সেই বাছাই পর্বের কনমেবল বা দক্ষিণ আমেরিকা অঞ্চলের লড়াই শুরু হবে আগামীকাল।

আগামী অক্টোবর মাসে এশিয়ায় এবং নভেম্বর মাস থেকে আফ্রিকায় শুরু হবে বিশ্বকাপ বাছাই পর্ব। উত্তর আমেরিকা ও ওশেনিয়া অঞ্চলের বাছাই পর্ব মাঠে গড়াবে ২০২৪ সালে। আর ২০২৫ সালে শুরু হবে ইউরোপ অঞ্চলের বাছাই পর্ব ।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here