ব্যাংকের নিরাপত্তায় সশস্ত্র প্রহরী বাড়ানোর নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

0
37

সম্প্রতি দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বেড়েছে ব্যাংক ডাকাতি ও ব্যাংকের লকার থেকে স্বর্ণ গায়েবের ঘটনা। এ পরিস্থিতিতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ব্যাংকের নিরাপত্তার জন্য অধিক সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করা ও প্রহরীদের অস্ত্র চালানোর পর্যাপ্ত প্রশিক্ষণ দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৩ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, কিছু কিছু ব্যাংক তাদের ব্যবসা কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা যথাযথভাবে পরিপালন করছে না। তাই এখন থেকে সব তফসিলি ব্যাংকের ব্যবসা কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে ব্যাংক শাখার প্রবেশপথে, শাখার অভ্যন্তরে, শাখার বাহিরে চতুর্দিকে এবং সব ধরনের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি বা আইপি ক্যামেরা বা স্পাই ক্যামেরা স্থাপন করতে হবে।

এছাড়া সিসিটিভি বা স্পাই ক্যামেরাগুলো ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত রাখা, সার্বক্ষণিক সচল রাখাসহ মনিটরিংয়ের আওতায় আনতে হবে। যাতে ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে নিকটস্থ থানা পেতে পারে। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

ব্যাংকের নিরাপত্তার জন্য অধিক সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করার নির্দেশনা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানায়, ব্যাংকের নিরাপত্তার জন্য পর্যাপ্ত বা অধিক সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করতে হবে এবং সশস্ত্র নিরাপত্তা প্রহরীদের অস্ত্র চালানোর পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

এ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here