মন্ত্রিসভার শপথ নিয়ে চলছে প্রস্তুতি, থাকবেন ১৪০০ অতিথি

0
118

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রিসভার সদস্যদের শপথ হবে বৃহস্পতিবার (১১ জানুয়ারি)। এ সময় ১৩০০-১৪০০ অতিথি আমন্ত্রিত থাকবেন। তাই শপথ ঘিরে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এমন কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন।

তিনি বলেন, ৭ জানুয়ারি নির্বাচনে যেসব সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, তারা বৃহস্পতিবার শপথ নেবেন। সেই প্রস্তুতি আমরা নিচ্ছি। ঐতিহ্যগতভাবে শপথ অনুষ্ঠান বঙ্গভবনে হয়ে থাকে, এবারও তাই হবে। সন্ধ্যা ৭টায় এই শপথ হবে।

“প্রস্তুতি বলতে বঙ্গভবনের যেখানে শপথ হবে, সেটা রেডি করা, আমন্ত্রণের তালিকা করা, সেই তালিকা ও কার্ড করা হচ্ছে। বঙ্গভবনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। কোথায় অনুষ্ঠান হবে, সেটাসহ সংশ্লিষ্ট কাগজ তৈরি করা হচ্ছে,” যোগ করেন মাহবুব হোসেন।

তিনি বলেন, মন্তিসভার শপথের সময় ১৩-১৪০০ অতিথিকে আমন্ত্রণ করা হয়।
যারা মন্ত্রী হবেন, তাদের বায়োডাটা হাতে এসেছে কি না এমন প্রশ্নে মন্ত্রিপরিষদের সচিব বলেন, প্রস্তুতির ওই অংশে আমরা এখনো যাইনি।

মন্ত্রীদের তালিকা প্রস্তুত হয়েছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, ওই কাজটিও এখনো করা হয়নি। খসড়াও আসেনি। এদিকে নবনির্বাচিতদের তালিকা বা ফল সরকারি গেজেট আকারে মঙ্গলবার সন্ধ্যায় প্রকাশ হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এ বিষয়ে ইসি আলমগীর বলেন, ২৯৮ আসনের ফলাফলের গেজেট পাস হয়েছে। ফলাফল যাচাই করা হয়েছে। সব কিছু ঠিক আছে। এরপরই আমরা গেজেট অনুমোদন করেছি।

ইসির পক্ষ থেকে গেজেট প্রকাশে হলে আইন অনুযায়ী, তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করতে হয় নতুন সংসদ সদস্যদের।

৭ জানুয়ারি সারা দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। বেসরকারিভাবে পাওয়া ফলাফলে ২৯৮ আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২২ আসন, জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬২টি আসনে জয় পেয়েছেন। আর মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদের প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করে একটি করে আসন পেয়েছেন। বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিমও কক্সবাজারের একটি আসন থেকে জয় পেয়েছেন।

এ ছাড়া নির্বাচন কমিশন (ইসি) সংঘর্ষের ঘটনায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত করেছে। পাশাপাশি নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে পরবর্তীতে ওই আসনে নির্বাচন হবে বলে জানিয়েছে ইসি।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here