বাংলাদেশ ও আওয়ামী লীগকে চীনের অভিনন্দন

0
102

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং জানিয়েছেন, পরিকল্পনা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হওয়ায় চীন বাংলাদেশকে এবং নির্বাচনে জয়ী হওয়ায় আওয়ামী লীগকে অভিনন্দন জ্ঞাপন করছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) এক বিবৃতিতে এ কথা জানান চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীন নির্বাচনের পর তার আইন অনুযায়ী রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে বলে জানান মাও নিং।

তিনি বলেন,
পারস্পরিক শ্রদ্ধা, সহাবস্থান, পারস্পরিক সুবিধা এবং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতির উপর ভিত্তি করে, চীন দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠিত বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে চায়, উন্নত মানের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভকে আরও উন্নীত করতে; বাংলাদেশের নতুন সরকারের সাথে কাজ করতে প্রস্তুত।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, সড়ক সহযোগিতা, এবং যোগাযোগ ক্ষেত্রে চীন-বাংলাদেশ কৌশলগত অংশীদারিত্বের জন্য বৃহত্তর অগ্রগতি অনুসরণ করবে। এর আগে গতকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করার পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

সোমবার (০৮ জানুয়ারি) সকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ অভিনন্দন জানান চীনের রাষ্ট্রদূত।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ২২৪টি আসনে জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। আর আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬২টি আসনে জয় পেয়েছেন। আর অন্যান্য দল পেয়েছে একটি আসন।

দেশের ২৯৯ আসনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। দেশের ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২৮টি দল ভোটে অংশ নেয়। বিএনপিসহ সমমনা ১৬টি রাজনৈতিক দল ভোট বর্জন করে। স্বতন্ত্র এক প্রার্থীর মৃত্যুতে এক আসনে ভোট স্থগিত করা হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here