রাজধানীতে মাইকে ডেকে ডেকে ডিম বিক্রি

0
102

ডিমের বাজারে স্বস্তি ফেরাতে রাজধানীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের (বিপিএ) উদ্যোগে ট্রাকসেলে মাইকে ডেকে ডেকে সরাসরি ভোক্তা পর্যায়ে ডিম বিক্রি করা হচ্ছে। প্রতিহালি লাল ডিম ৪৬ টাকা ও সাদা ডিম বিক্রি হচ্ছে ৪৪ টাকায়।
ট্রাকে প্রতি পিস লাল ডিম সাড়ে ১১ টাকা ও প্রতি পিস সাদা ডিম ১১ টাকায় বিক্রি করেছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন।

সোমবার (৬ নভেম্বর) রাজধানীর হাতিরপুল বাজার, বাংলামোটর মোড়সহ আশপাশের এলাকা ঘুরে এ চিত্র দেখা যায়।

 

মাইকে ডেকে ডেকে ডিম বিক্রির বিষয়ে বিপিএ সভাপতি সুমন হাওলাদার সময় সংবাদকে বলেন, বাজারে ডিমের ন্যায্য মূল্য প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি পিস লাল ডিম সাড়ে ১১ টাকা ও প্রতি পিস সাদা ডিম ১১ টাকায় বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে। এ কার্যক্রমের পৃষ্ঠপোষক ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

তিনি আরও বলেন, ভোক্তা ন্যায্য মূল্যে ডিম খাবে; খামারিও ন্যায্য মূল্য পাবে এই ধারণা থেকেই সরাসরি ভোক্তার কাছে ডিম বিক্রির এই উদ্যোগ নেয়া হয়েছে। এতে বাজারে কমবে মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য। কমবে বাজার সিন্ডিকেটও।

ভোক্তা অধিকারের পৃষ্ঠপোষকতায় ১১ টাকায় ডিম বিক্রি করছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন। ছবি: সময় সংবাদ

সামনের দিনগুলোতে আরও কম দামে ডিম বিক্রির পরিকল্পনা রয়েছে জানিয়ে তিনি বলেন, গত মাসের ১৬ তারিখ থেকে ডিম বিক্রির এ কার্যক্রম চলছে। তখন বাজারে ১৪ টাকায় প্রতি পিস ডিম বিক্রি হলেও ট্রাক সেলের মাধ্যমে বিপিএ ১২ টাকায় ডিম বিক্রি করেছে। এখন বাজার কমায় প্রতি ডজন লাল ডিম ১৩৮ টাকা ও প্রতি ডজন সাদা ডিম ১৩২ টাকায় বিক্রি করা হচ্ছে।

ডিমের দাম নিয়ন্ত্রণে বিপিএ’র উদ্যোগে রাজধানীতে ডিমের আড়ত প্রতিষ্ঠার পরিকল্পনার কথা জানান সুমন হাওলাদার। তিনি বলেন, খুব শিগগিরই কারওয়ান বাজার, যাত্রাবাড়ি ও উত্তরায় তিনটি আড়ত তৈরির পরিকল্পনা রয়েছে। এতে শহরের বিক্রেতারা কম দামে কিনে কম দামে ডিম বিক্রি করতে পারবে।

ডিমের খুচরা বিক্রেতারা ট্রাক থেকে ডিম কিনলে কমিশন দেয়া হবে জানিয়ে বিপিএ সভাপতি বলেন, স্থানীয় বিক্রেতারা চাইলেই যতখুশি ডিম ট্রাক থেকে কিনতে পারবেন। এক্ষেত্রে তারা একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন।

এদিকে ডিম কিনতে আসা ক্রেতারা জানান, বাজারের চেয়ে কম দামে ডিম কিনতে পেরে খুশি তারা। ডিমের দাম আরও কমানোর দাবি তাদের।

ট্রাক থেকে কম দামে ডিম কিনতে হুমড়ি খেয়ে পড়ছেন ক্রেতারা। ছবি: সময় সংবাদ

মো. রশিদ নামে এক ক্রেতা জানান, দোকানে ১৫০ থেকে ১৫৫ টাকা ডজনে ডিম কিনতে হয়। তবে ট্রাকে ১৩৮ টাকায় ডিম পাওয়া যাচ্ছে। এটি অবশ্যই একটি ভালো উদ্যোগ।

তিনি আরও বলেন, সিন্ডিকেটের কারণে ডিমসহ অন্যান্য নিত্যপণ্যের দাম বাড়ছে। বাজার নিয়ন্ত্রণে সরকারকে আরও কঠোর হতে হবে।

এদিকে বাজারেও চড়া দামের খোলস ভেঙে ধীরে ধীরে বেরিয়ে আসছে ডিম। আড়তদারদের পাকা খাতার হিসাব অন্তত তাই-ই বলছে। তাদের দাবি, গত ৫ দিনে ডজনে ১২ টাকার বেশি কমে আড়তেই নেমেছে সরকার নির্ধারিত খামার মূল্যের চেয়ে কমে। তবে এই দাম কমতির তেমন সুফল পাচ্ছেন না খুচরা ক্রেতারা। কারণ, খুচরা বাজারে এখনও চড়া ডিমের দাম।

অন্যদিকে রোববার (৫ নভেম্বর) সন্ধ্যায় আমদানি করা ডিমের প্রথম চালান দেশে ঢুকলেও তা এসে পৌঁছেনি রাজধানীর বাজারে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here