হিজাব না পরায় চরম শাস্তি পেলেন ইরানি অভিনেত্রী!

0
208

নারীদের মাথা ও ঘাড় ঢেকে রাখতে হবে। হিজাব ছাড়া জনসমক্ষে আসা ইরানে অপরাধ সমান। গেল বছর মূলত এ কারণেই হিজাব আন্দোলন চরম আকার ধারণ করেছিল। শুধু তাই নয়, মাসা আমিনির মৃত্যু নিয়ে রীতিমতো গর্জে উঠেছিল পুরো দেশ। এবার বছর না ঘুরতেই হিজাব না পরায় চরম শাস্তি দেওয়া হলো ইরানের জনপ্রিয় অভিনেত্রী আফসানে বায়েগানকে।

হিজাব আইন লঙ্ঘন করায় দুই বছরের কারাবাসের সাজা পেয়েছেন এই অভিনেত্রী। পাশাপাশি তাকে মানসিক রোগীর তকমা দিয়ে হাসপাতালে চিকিৎসা করার নির্দেশনাও দিয়েছে দেশটির আদালত।

১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের পর থেকেই সংশ্লিষ্ট নিয়মে কড়া আইন রয়েছে ইরানে। তাই আইনবিরুদ্ধ কাজ করায় জেলে যেতে হলো ইরানের জনপ্রিয় এই অভিনেত্রীকে।

তবে শুধু দুই বছরের কারাদণ্ড দিয়েই ক্ষান্ত হয়নি আদালত। কারাবাসের সঙ্গে আগামী পাঁচ বছরের জন্য বরখাস্তও করা হয়েছে তাকে। ৬১ বছর বয়সী অভিনেত্রী আফসানে বায়েগান এই সময়ের মধ্যে কোনো ধরনের কাজে অংশ নিতে পারবেন না।

জানা গেছে, এক প্রদর্শনী থেকে মূল সমস্যার সূত্রপাত। যেখানে হিজাবের বদলে মাথায় টুপি পরে হাজির হয়েছিলেন এই অভিনেত্রী। সেই ছবি ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমে। আর এতেই ঘটে বিপত্তি।

সমাজের রক্তচক্ষুর শিকারও হয়েছেন আফসানে বায়েগান। সেই সঙ্গে জেলে থাকার পাশাপাশি প্রতি সপ্তাহে দুই বার করে মানসিক হাসপাতালে চিকিৎসা করিয়ে সেই রিপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এই অভিনেত্রীকে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here