ঋণের বোঝায় ডুবছে যুক্তরাষ্ট্র!

0
102

ঋণের ভারে ডুবতে বসেছে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী দেশ যুক্তরাষ্ট্র। দেশটির সরকারি ঋণ ৩৪ লাখ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে, জাতীয় ঋণের পরিমাণে যা রেকর্ড। নাগরিক পিছু ঋণ এক লাখ ডলারের বেশি। আইন অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ ঋণসীমা ৩১ দশমিক ৪ লাখ কোটি ডলার। গত বছরই সেই সীমা অতিক্রম করে বাইডেন সরকার।

মঙ্গলবার (২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের অর্থ দফতরের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, গেল বছরের শেষ প্রান্তিকে রেকর্ড পরিমাণ ডলার ঋণ নিয়েছে বাইডেন প্রশাসন। এতে ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের ঋণ ৩৪ লাখ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেন জয়ী হওয়ার পর ৬ লাখ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছে তার প্রশাসন।

মার্কিন গণমাধ্যমের তথ্যানুযায়ী, নতুন বছরের প্রথম প্রান্তিকে প্রায় ১ লাখ কোটি ডলার ঋণ করতে চায় যুক্তরাষ্ট্র, যা দেশটির ঋণের বোঝা নতুন মাত্রায় নিয়ে যাবে।

সম্প্রতি এক বিবৃতিতে ব্যাংক অব আমেরিকা শঙ্কা প্রকাশ করে জানায়, কেন্দ্রীয় সরকার যেভাবে ঋণ নিচ্ছে তা অব্যাহত থাকলে আগামী এক দশকে যুক্তরাষ্ট্রের ঋণ দাঁড়াবে ৫৪ লাখ কোটি ডলারে।

মার্কিন কেন্দ্রীয় সরকার কি পরিমাণ ঋণ নিতে পারে, তার আইনি বাধ্যবাধকতা আছে। আইন অনুযায়ী, দেশটির সর্বোচ্চ ঋণসীমা ৩১ দশমিক ৪ লাখ কোটি ডলার। গত বছরই সেই সীমা অতিক্রম করে বাইডেন সরকার। তবে অনেক তর্ক-বিতর্কের পর সাময়িকভাবে ঋণসীমা স্থগিত করা হয়। এটা করা না হলে ঋণখেলাপিতে পড়ে যেত পুরো দেশ।

যুক্তরাষ্ট্রের পর সরকারি ঋণ সবচেয়ে বেশি চীনের। বেইজিংয়ের ঋণের পরিমাণ ১৪ লাখ কোটির বেশি। এরপরই আছে জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স এবং ইতালি।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here