একটি কারণে বাতিল চট্টগ্রামের ১৪ প্রার্থীর মনোনয়ন

0
132

এক শতাংশ ভোটারের স্বাক্ষর ক্রটির কারণেই বাতিল হলো ১৪ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন। চট্টগ্রাম-১, ২, ৩, ৪, ৫ ৬,৮ ও ১৩ আসনের ১৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তাদের বিরুদ্ধে ভুয়া ভোটার, ভোটার-সমর্থকদের ভুল তথ্য, স্বাক্ষর না করা, মৃত ভোটারের স্বাক্ষর, ভোটার বিদেশে থাকাসহ নাম অনিয়ম ও অভিযোগ পাওয়া গেছে। কারণ স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটারের স্বাক্ষর লাগে।

রোববার (৩ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই বাছাই করে তাদের মনোনয়ন বাতিল হয়।

জেলা প্রশাসন কার্যালয়ে মনোনয়ন যাচাই বাছাইকালে চট্টগ্রাম-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিনের মনোনয়ন বাতিল হয়। চট্টগ্রাম-২ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম নওশের আলী, মোহাম্মদ শাহজাহান, রিয়াজ উদ্দিনের মনোনয়ন বাতিল হয়। সবার মনোনয়নের সঙ্গে জমা দেওয়া ১ শতাংশ ভোটারের তথ্যে গরমিল পাওয়া যায়।

একই অভিযোগে চট্টগ্রাম-৩ আসনের নিজাম উদ্দিন নাছির ও আমিন রসূল নামে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নও বাতিল করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।

অন্যদিকে, বিভাগীয় কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত মনোনয়ন যাচাই বাছাইয়ে চট্টগ্রাম-৪ আসনের ৪ প্রার্থী মোহাম্মদ সালাউদ্দিন, মোহম্মদ ইমরান, দিদারুল আলম ও আখতার হোসেনের মনোনয়ন বাতিল হয়।
এছাড়া চট্টগ্রাম-৫ আসনের দুই প্রার্থী নাছির হায়দার চৌধুরী, মোহাম্মদ শাহজাহানের মনোনয়ন বাতিল করা হয়। চট্টগ্রাম-৮ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আবদুস ছালাম ও এরশাদ বাচ্চু মনোনয়নপত্র বাতিল করা হয় একই করণে। তাদের বিরুদ্ধেও ভোটার-সমর্থকদের ভুল তথ্য দেওয়া, স্বাক্ষর না করা, মৃত ভোটারের সাক্ষর, ভোটার বিদেশে থাকাসহ নাম অভিযোগ পাওয়া গেছে।

প্রথম দফা যাচাই-বাছাই শেষে চট্টগ্রামের জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সাংবাদিকদের বলেন, স্বতন্ত্র প্রার্থীদের ভোটার সমর্থকের তালিকায় গরমিল থাকায় মনোনয়ন পত্রগুলো বাতিল করা হয়। বাতিল হলেও প্রার্থীদের আপিলের সুযোগ রয়েছে। এছাড়া কয়েকজন প্রার্থীর নথিপত্র পর্যাপ্ত না থাকায় তাদের সন্ধ্যা পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

চট্টগ্রামের-১৬ টি আসনের মধ্যে ৮টির মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ ও বাতিল ঘোষণা করা হয়। বাকি ৮টি আসনের প্রার্থীদের নাম ঘোষণা হবে সোমবার। ৮ আসনে মোট ১৮ জনের মনোনয়ন বাতিল হয়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here