গাজায় ২৪ ঘণ্টায় নিহত ৭০০ ছাড়িয়েছে

0
193

গাজায় আবার ফিরেছে যুদ্ধ পরিস্থিতি। এরমধ্যে ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। রোববার (৩ ডিসেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক জানান, গাজায় যুদ্ধবিরতির পর পুনরায় ইসরায়েল হামলা শুরুর পর গত ২৪ ঘণ্টায় সাত শতাধিক লোক নিহত হয়েছেন।

তিনি আরও জানান, ইসরায়েলের এ হামলার কারণে গাজায় ১৫ লাখের বেশি মানুষ বাস্তচ্যুত হয়েছেন।

গত ৯ অক্টোবর ফিলিস্তিনে হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলের এ হামলায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ১৫ হাজার ২০৭ জন নিহত হয়েছেন। এ সময়ে আহত হয়েছেন আরও ৪০ হাজার ৬৫২।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের আগ্রাসনের শিকার ফিলিস্তিনিদের ৭০ শতাংশ শিশু ও নারী। তারা আরও জানায়, সংঘাতের শুরুর পর থেকে গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় ২৮০ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন।

দেড় মাস ধরে ইসরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার পর গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি কার্যকর করে ইসরায়েল ও হামাস। এরপর দুই দফা এই যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয় দুপক্ষ। তবে শুক্রবার সকাল ৭টায় যুদ্ধবিরতির মেয়াদ শেষ হলেও চুক্তি বাড়ানো নিয়ে ঘোষণা দেয়নি কোনো পক্ষই। তবে গাজায় যুদ্ধবিরতি আবারও কার্যকর করতে আলোচনা চলছে বলে জানিয়েছে কাতার।

ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরুর পর থেকেই যুদ্ধ শেষে গাজার ভবিষ্যৎ কী হবে সে প্রশ্ন বারবার সামনে আসছে। এ বিষয়ে একেক সময় একেক খবর দিচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here