এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে বড় সুসংবাদ

0
324

ক্রিকেট বিশ্বে ভারত-পাকিস্তানের প্রত্যেকটি লড়াই রোমাঞ্চ ছড়ায়। তবে রাজনৈতিক বৈরিতার কারণে প্রায় এক যুগ ধরে এই দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ রয়েছে। ফলে দুই চিরপ্রিদ্বন্দ্বী দেশের লড়াই খুব একটা দেখার সুযোগ মেলে না। শুধুমাত্র এশিয়া কাপ ও বিশ্বকাপের মঞ্চেই দুই দেশের দ্বৈরথ দেখা যায়।

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এর আগে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের মর্যাদাপূর্ণ আসর। এই দুই মেগা ইভেন্টে ভারত-পাকিস্তানের অন্তত দুইবার মুখোমুখি হওয়া নিশ্চিত হয়ে গেছে। এ ছাড়া আরও একটি সম্ভাবনা প্রায় শতভাগ নিশ্চিত হয়ে রয়েছে।

ইতোমধ্যেই ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে আইসিসি। যে কারণে ভারত-পাকিস্তান কবে মুখোমুখি হবে তা জানা গেছে। এদিকে এশিয়া কাপের সূচি এখন পর্যন্ত ঘোষণা করা হয়নি। তবে যেহেতু দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল একই গ্রুপে রয়েছে, তাই দুই দলের একটি সাক্ষাৎ নিশ্চিত।

এশিয়া কাপে ‘এ’ গ্রুপে রয়েছে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। এই গ্রুপে তাদের অপর এক প্রতিপক্ষ নেপাল। যেহেতু নেপালের মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান, সেহেতু ধারণা করা হচ্ছে দল দুইটির কাছেই পরাজিত হবে নবাগত দলটি। এতে সুপার ফোরে ভারত-পাকিস্তানের যাওয়া এখন সময় সাপেক্ষ।

গ্রুপ ‘এ’ এবং ‘বি’ থেকে সুপার ফোরে ওঠা চার দলই একে অপরের মুখোমুখি হবে। এতে আবারও মুখোমুখি হতে যারে ভারত পাকিস্তান। সে ম্যাচটির সম্ভাব্য তারিখও নির্ধারণ হয়ে গেছে। ১০ সেপ্টেম্বর হতে পারে ওই ম্যাচটি। এর আগে ২ সেপ্টেম্বর এশিয়া কাপে গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

পাকিস্তানের ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান’ এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী ১৯ জুলাই আনুষ্ঠানিকভাবে এশিয়া কাপের চূড়ান্ত সূচি ঘোষণা হতে পারে। মুলতানে ৩০ বা ৩১ আগস্ট পাকিস্তান ও নেপালের ম্যাচ দিয়ে টুর্নামেন্টের পর্দা উঠবে। ১৭ সেপ্টেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে।

গ্রুপ পর্বে ভারত-পাকিস্তানের ম্যাচটি ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সুপার ফোরের ম্যাচটি হতে পারে ১০ সেপ্টেম্বর। ম্যাচগুলো শ্রীলঙ্কার কলম্বো বা ক্যান্ডিতে অনুষ্ঠিত হতে পারে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here