নাসির হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

0
132

জাতীয় দলে ‘সাবেক’ হয়ে যাওয়া ক্রিকেটার নাসির হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আরব আমিরাত ক্রিকেট বোর্ড ৮ জনের বিরুদ্ধে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির কাছে দুর্নীতির অভিযোগ করেছে।

সেই ৮ জনের তালিকায় রয়েছে বাংলাদেশ দলে সাবেক হয়ে যাওয়া তারকা অলরাউন্ডার নাসির হোসেন। তার বিরুদ্ধে দুর্নীতিবিরোধী তিনটি ধারা ভঙ্গের অভিযোগ করা হয়েছে।

২০২১ সালে আবুধাবিতে টি-টেন লিগে পুনে ডেভিলসের হয়ে খেলেছিলেন নাসির হোসেন। টুর্নামেন্টে খেলতে গিয়ে সন্দেহভাজন ব্যক্তির কাছ থেকে তিনি উপহার নিয়েছেন এমন অভিযোগ রয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, নাসির হোসেন দুর্নীতিবিরোধী ২.৪.৩ ধারায় দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন।

২.৪.৪ ধারায় তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোনো প্রস্তাব তিনি পেয়েছিলেন কিনা, তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কিনা তা পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছেন।

২.৪.৬ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, তিনি সম্ভাব্য দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এ ঘটনায় নাসির ছাড়াও অভিযুক্ত হয়েছেন দলটির সহকারী দুই মালিক ক্রিশান কুমার চৌধুরী, পরাগ সাংভি, ব্যাটিং কোচ আসহার জাইদি, স্থানীয় খেলোয়াড় রিজওয়ান জাভেদ, সহকারী কোচ সিলিয়া সামান ও দলের ম্যানেজার শাদাব আহমেদ।

নাসির হোসেন ২০১১ সালের ১৪ আগস্ট থেকে ২৫ জানুয়ারি ২০১৮ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে ৬৫টি ওয়ানডে, ৩১টি টি-টোয়েন্টি আর ১৯টি টেস্ট ম্যাচে অংশ নিয়েছেন। ব্যাট হাতে দুটি সেঞ্চুরি আর ১৪টি ফিফটির সাহায্যে সংগ্রহ করেন ২ হাজার ৬৯৫ রান। আর বল হাতে আন্তর্জাতিকে ১১৫ ম্যাচে অংশ নিয়ে শিকার করেন ৩৯ উইকেট।

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে জাতীয় দলে ‘সাবেক’ হয়ে যাওয়া এই তারকা ক্রিকেটার এখন নিয়মিত ঘরোয়া ক্রিকেট খেলে যাচ্ছেন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here