ফুটবলের পর এবারে ক্রিকেটে আসছে ‘লাল কার্ড’

0
212

ক্রিকেটের ইতিহাসে একমাত্র লাল কার্ডের সাক্ষী কিংবদন্তি অস্ট্রেলিয়ান পেসার গ্লেন ম্যাকগ্রা। ‘আন্ডার আর্ম’ ডেলিভারির কারণে তাকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দিয়েছিলেন আম্পায়ার বিলি বাউডেন। নিছক মজার ছলে সেবার লাল কার্ড দেখালেও এবারে আনুষ্ঠানিকভাবে ‘লাল কার্ডের’ প্রচলন আসতে যাচ্ছে ক্রিকেটে।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) স্লো ওভার রেটের শাস্তি হিসেবে লাল কার্ডের প্রচলন আনতে যাচ্ছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। স্লো ওভার রেটের কড়া শাস্তি হিসেবে এবারে একজন ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেয়ার বিধান চালু করেছে তারা।

শনিবার (১২ আগস্ট) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সিপিএল কর্তৃপক্ষ। একইসঙ্গে জানানো হয়েছে কঠোরভাবে এই নিয়ম অনুসরণ করা হবে। সেখানে স্পষ্টভাবে উল্লেখ করে দেওয়া হয় কত মিনিটের ভেতর শেষ করতে হবে খেলা।

নিয়ম অনুযায়ী একটি ইনিংসের শেষ করতে হবে ৮৫ মিনিটের ভেতর। যদি এই সময়ের ভেতর শেষ করা না যায় তাহলেই শাস্তির আওতায় আনা হবে বোলিং করা দলকে।

এছাড়া ১৭ ওভার শেষ করতে হবে ৭২ মিনিটের মধ্যে। ১৮তম ওভার ৭৬ মিনিট ৩০ সেকেন্ড আর ১৯তম ওভার শেষ করতে হবে ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের ভেতর।

১৭ ওভার পর্যন্ত কিছুটা বিলম্ব হলে সেটি ক্ষমার আওতায় থাকবে। শাস্তির বিধান শুরু হবে ১৮তম ওভারেও অনিয়মের দেখা মিললে।

১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে শাস্তি হিসেবে পাওয়ার প্লে চললেও একজন বাড়তি ফিল্ডার ৩০ গজ বৃত্তের ভেতরে রাখতে হবে। ১৯তম ওভারের শুরুতেও যদি সময় বেশি লাগে, তাহলে দুজন বাড়তি ফিল্ডার (মোট ৬ জন) রাখতে হবে বৃত্তের ভেতরে।

যদি শেষ ওভারে গিয়েও দেখা যায় নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় লেগেছে, তাহলে লাল কার্ড দেখে মাঠের বাহিরে চলে যেতে হবে একজন ফিল্ডারকে। ১০ জনের দলের তখন ৩০ গজ বৃত্তের ভেতর ৬জন থাকবেন, দুইজন থাকবেন বাউন্ডারিতে।

লাল কার্ড দেখে কোন ফিল্ডার বাইরে যাবেন, সেটা ঠিক করবেন ফিল্ডিং দলের অধিনায়ক।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here