ফেনীর জন্য একনেকে সাড়ে ৫শ কোটি টাকা অনুমোদন

0
167

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) নতুন ১৯টি প্রকল্প অনুমোদন করেছে। এসব প্রকল্পে ব্যয় হবে ১৮ হাজার ৬৬ কোটি ৫২ লাখ টাকা। সরকারি অর্থায়ন ১২ হাজার ৬০ কোটি ১৯ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৫ হাজার ৫৫৫ কোটি ৬১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৪৫০ কোটি ৭২ লাখ টাকা।
এর মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্পের মধ্যে ফেনী নদীর ওপর শুভপুর সেতু নির্মাণ প্রকল্প রয়েছে। এ ছাড়া ফেনী (মোহাম্মদ আলী বাজার)-ছাগলনাইয়া-করেরহাট সড়ক প্রশস্তকরণ প্রকল্পও অনুমোদন হয়েছে। এ প্রকল্পের প্রাক্কলন নির্ধারণ হয়েছে ৫৪৯ কোটি টাকার মতো।এ মন্ত্রণালয়ের অধীনে ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (খুলনা জোন)’ প্রকল্প এবং ‘২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জ ও হবিগঞ্জ সড়ক বিভাগাধীন বিভিন্ন সড়ক, সেতু ও কালভার্টগুলোর জরুরি পুনর্বাসন ও পুননির্মাণ’ প্রকল্প।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ, পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

ফেনীস্থ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার জানান, একনেকে অনুমোদনের ফলে ফেনী শহরসহ বিভিন্ন অঞ্চলের সড়কের উন্নয়ন হবে। এ ছাড়া পুরাতন শুভপুর সেতু দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে বিক্রির পর নতুন নির্মাণকাজ শুরু হবে।

ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার জানান, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে শুভপুর সেতুর নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে। এতে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সেতুটিও নতুনভাবে নির্মিত হলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here