বর্ষায় ছত্রাকের সংক্রমণ থেকে রক্ষা পেতে

0
212

সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ত্বকে ‘ফাঙ্গাস’ বা ছত্রাকের সংক্রমণ প্রতিরোধ করা যায়।

হেল্থশটস ডটকমে প্রকাশিত প্রতিবেদনে মুম্বাইয়ের `ককিলাবেন ধিরুভাই আম্বানি হসপিটাল’য়ের ত্বকবিশেষজ্ঞ, ট্রাইকোলোজিস্ট, সার্জন এবং সৌন্দর্য বিশেষজ্ঞ ডা. ত্রুপ্তি ডি. আগারওয়াল এই সম্পর্কে বলেন, “বর্ষাকালে ‘দাদ’ থেকে শুরু করে নখের সমস্যা পর্যন্ত নানান রকম ফাঙ্গাসের সংক্রমণ এই সময়ে বেশি দেখা যায়।”

আর্দ্রতা ও স্যাঁতস্যাঁতেভাবের জন্য সহজেই ফাঙ্গাস সৃষ্টি হয় আর ছড়িয়ে পড়তে পারে। উষ্ণ ও আর্দ্র পরিবেশে ফাঙ্গাস বৃদ্ধি পায়।

স্যাঁতস্যাঁতে জামাকাপড়, জুতা ও ভেজা পরিবেশের কারণে সহজেই সংক্রমণ বৃদ্ধি পায়।

ঘরে অপর্যাপ্ত আলো-বাতাসের অভাবে এবং বর্ষায় নিজেকে সম্পূর্ণ শুষ্ক রাখার অক্ষমতা ছত্রাকজনিত রোগের ঝুঁকি বাড়ায়। এক্ষেত্রে ঊরু, কুচকি, মুখ, মাথার ত্বক ও নিতম্ব এলাকা বেশি ঝুঁকিতে থাকে।

সাধারণত ‘টিনিয়া’ নামক ফাঙ্গাসের সংক্রমণ ‘অ্যাথলেট’স ফুট’, দাদ ও ইস্টের সংক্রমণ সৃষ্টি করে এবং যে কোনো বয়সের মানুষকে আক্রান্ত করে।

শিশুদের মাথার ত্বকে, পুরুষদের ঊরুর ভেতরের অংশে বা কুচকিতে এবং নারীদের দেহের ভাঁজযুক্ত অংশে এমন সংক্রমণ দেখা দেয়।

ফাঙ্গাসের সংক্রমণ নানান কারণে হয়ে থাকে। যেমন- অতিরিক্ত আঁটসাঁট পোশাক, ঘাম, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব, ভেজা পোশাক পরা, আর্দ্রতা বৃদ্ধি, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, স্টেরোয়েড ব্যবহার ও অসুস্থতা যেমন- ডায়াবেটিস, কেমোথেরাপি বা এইচআইভি।

ফাঙ্গাসের সাধারণ ধরন

ত্বকে লালচেভাব, চুলকানির স্থানে ‘হাইপারপিগমেন্টেইশন’, ফোস্কা ও ফোলাভাব দেখা দেয়। কয়েকটি ফাঙ্গাস সংক্রমণ হল-

সেবোরিয়েক ডার্মাটাইটিস: বর্ষায় একজিমার প্রকোপ বেশি দেখা দেয়। ব্যাক্টেরিয়ার বৃদ্ধি, স্যাঁতস্যাঁতে অবস্থা ও ত্বকের আর্দ্রতার কারণে এমনটা হয়ে থাকে। এটা আগে কখনও হয়ে থাকলে বর্ষাকালে বৃষ্টিতে না ভেজাই ভালো।

পায়ে সংক্রমণ: ‘অ্যাথলেট’স ফুট’ একটা সাধারণ সংক্রমণ যেখানে পা বিশেষ করে পায়ের আঙ্গুলের মাঝে সংক্রমণ দেখা দেয়।

বর্ষাকালের ভেজাভাব ফাঙ্গাস তৈরির পরিবেশ সৃষ্টি করে। এই সমস্যা সমাধানে পা পরিষ্কার ও শুষ্ক রাখা এবং আঁটসাঁট পোশাক ও বায়ু চলাচল করে না এমন জুতা ব্যবহার এড়াতে হবে।

নখের সংক্রমণ: পায়ের আঙ্গুলের নখে ফাঙ্গাসের সংক্রমণ বেশি দেখা যায় বর্ষাকালে। নখে ময়লা জমে থেকে জীবাণু বৃদ্ধির ফলে এই সমস্যা দেখা দেয়। তাই এই সময়ে নখ ভালো মতো কেটে ছোট রাখা উচিত।

টিনিয়া ক্রুরিস ও কর্পোরিস: ‘দাদ’ বর্ষাকালের সংক্রমণ। সাধারণত পা, গলা ও বাহুমূলে দেখা দেয়। দীর্ঘক্ষণ ভেজা পোশাক পরা এই ঝুঁকি বাড়িয়ে দেয়।

সংক্রমণ এড়াতে ঢিলে-ঢালা ও আরামদায়ক পোশাক পরা উচিত যাতে বাতাস চলাচলে সহায়তা করে।

টিনিয়া ক্যাপিটিস: ফাঙ্গাসের একটা অবস্থা যা মাথার ত্বক, দাড়ি, ভ্রু ও চোখের পাতায় দেখা যায়। এটা মাথার ত্বককে সংক্রমিত করে। সাজসজ্জা ও চুলের প্রসাধনী সামগ্রী ব্যবহারের সময় ছড়িয়ে পড়ে। তাই এইগুলো পরিষ্কার ও শুষ্ক রাখা জরুরি।

বর্ষায় ছত্রাকের সংক্রমণ থেকে দূরে থাকার উপায়

ব্যক্তিগত পরিচ্ছন্নতা, নিজেকে শুষ্ক রাখা, বাতাস চলাচলা করে এমন পোশাক পরা, সঠিক জুতা ব্যবহার ছত্রাকের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখে।

এছাড়াও কোনো সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে।

সামান্য সতর্কতা বর্ষাকালের ফাঙ্গাসের সংক্রমণ দূরে রাখে। বর্ষায় শুষ্ক থাকা ও সুস্থ থাকার অন্যতম উপায়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here