বাসি ভাত গরম করে খাচ্ছেন, বিপদ ডেকে আনছেন নাতো?

0
90

অনেকেই অতিরিক্ত ভাত রান্না করেন পরে সেটি গরম করে খান। মূলত ব্যস্ততা আলসেমি অথবা মিতব্যয়ী যেকোনো কারণেই হোক, আপনি হয়তো রাতে থেকে যাওয়া ভাতগুলোই সকালে-দুপুরে গরম করে খাচ্ছেন।

কিন্তু আপনি জানেন কি, বাসি ভাত গরম করে খেলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। বাসি ভাত গরম করে খেলে কী হতে পারে চলুন জেনে নিই-

বারবার ভাত গরম করলে তার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। আর এতে নানা অসুখের ঝুঁকিও থাকে।

মূলত ঠান্ডা ভাতে প্রচুর ব্যাকটেরিয়া জন্মায়। যা গরম করলেও মরে না বরং গরম করলে ক্ষতি আরও বেশি হতে পারে। এই ভাত খেয়ে যে অসুখ হয় তাকে ‘ফ্রায়েড রাইস সিনড্রোম’ বলে। ঠান্ডা ভাতে জন্ম নেয়া বেসিলাস সেরেয়াস এই রোগ তৈরি করে। যা পেটের জন্য বেশ পীড়াদায়ক হতে পারে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ এনএইচএসের ওয়েবসাইট বলছে, ভাত গরম করে খেলে ফুডপয়জনিংয়ের মতো সমস্যা দেখা দিতে পারে। আর অবশ্যই একবার রান্না ভাত একাধিকবার গরম করা যাবে না। ভাত বারবার গরম করে খেলে বমি বমি ভাব হতে পারে। সেই সঙ্গে হতে পারে ডায়রিয়াও।

ম্যানচেষ্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বাসি ভাত গরম করে খেলে কার্ডিওভ্যাসকুলার অর্থাৎ হৃদরোগের সম্ভাবনা বাড়ে।

ভাত খাওয়ার বিপদ
কার্বোহাইড্রেটের মূল উৎস হচ্ছে ভাত। এছাড়াও ভাতে প্রোটিন, ভিটামিন এবং মিনারেলসের মতো পুষ্টিগুণ থাকে। কিন্তু বর্তমানে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বহু অসুখের জন্যই ভাতকেই দায়ী করছেন। ভাতের পরিমাণ ঠিক না থাকলে রক্তে সুগারের পরিমাণ বেড়ে যায়। এতে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হতে পারে। এই কারণেই ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ভাতের পরিমাণ নিয়ন্ত্রিত। এছাড়া বারবার ভাত খাওয়ার ফলে অনেকের শরীরে ওবেসিটি, রক্তচাপের সমস্যা এবং হার্টের সমস্যাও দেখা দেয়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here