মেঘলা দিনে কাঁঠাল খাওয়ার উপকারিতা জানুন

0
55

মেঘলা আকাশ কিংবা বৃষ্টির দিনে কাঁঠালের স্বাদ অনেক বেশি উপভোগ করা যায়। তাই ঠান্ডা এ মৌসুমে বাড়িতে কিনে আনতে পারেন জাতীয় ফল কাঁঠাল।

এটি এমন একটি ফল, যে ফলের কোষ, বিচি, খোসা সবই খাওয়া যায়। পুষ্টিগুণ সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এই ফলে লুকিয়ে আছে বিভিন্ন রোগের ওষুধ।

গরমের এ সময়টায়ই এই ফলটি পাকতে শুরু করে। তার বর্ষায় কাঁঠাল হয়ে ওঠে রসালো ও সুমিষ্ঠ। তাই বাড়িতে মুড়ির সঙ্গে কাঁঠাল খাওয়ার সবচেয়ে সেরা সময় হতে পারে মেঘলা আকাশের দিনটি।

হলুদাভ এ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও অ্যান্টি অক্সিডেন্ট। ফলে এই ফলটি খেলে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে। প্রচুর পরিমাণে ক্যালরি থাকায় দ্রুত এনার্জি পাওয়া যায়।
এই ফলটি খেলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি নেই। এমনকি ক্যানসার ও টিউমারের বিরুদ্ধেও শরীরে প্রতিরোধ গড়ে তুলতে পারে ফলটি।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত মৌসুমী এই ফলটি খেলে পাইলস এবং কোলন ক্যানসারের আশঙ্কা কমে। কাঁঠালে থাকা আয়রন রক্তে লোহিতকণিকার পরিমাণ বাড়িয়ে দেয়। তাই যারা রক্ত স্বল্পতায় ভুগছেন, তারা নিয়মিত কাঁঠাল খাওয়ার অভ্যাস করতে পারেন।

কাঁঠালে কোনো কোলেস্টেরল নেই। বরং রয়েছে ভিটামিন বি৬, যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় এবং বলিরেখাও কমায়। চোখের স্বাস্থ্য ভালো রাখতে এতে রয়েছে বিটা ক্যারোটিন এবং ভিটামিন এ-এর মতো কার্যকরী উপাদান।
এই ফলে রয়েছে সোডিয়াম ও পটাসিয়াম, যা শরীরের ইলেকট্রোলাইট ব্যালেন্সকে ঠিক রাখে। এর ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। সেই সঙ্গে ভালো থাকে হার্টও।

কাঁঠালের ১০টি কোষের গুণ একটি ভিটামিন এ ক্যাপসুলের সমতুল্য। কাঁঠাল ফাইবার সমৃদ্ধ ফল হওয়ায় এটি হজমশক্তি বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। এতে থাকা ক্যালসিয়াম হাড়কে করে তোলে আরও মজবুত।
আবহাওয়া অফিস বলছে, এখনই কমছে না বৃষ্টি, আগামী সপ্তাহ শেষে আরও বাড়তে পারে। তাই এ সময়টায় কাঁঠাল না খেলে বিরাট ভুল করবেন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here