রাজশাহী সিটির বাজেট ঘোষণা

0
124

কর্পোরেশনের ২০২৩-২০২৪ অর্থ বছরের ১ হাজার ১৫ কোটি ৩৪ লাখ ৭০ হাজার ১০০ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) দুপুরে নগর ভবনের সিটি হলরুমে আয়োজিত জরুরী সাধারণ সভায় বাজেট ঘোষণা করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এবারের বাজেটে প্রকল্প হতে অনুদান ৭৮৫ কোটি, উন্নয়ন সহায়তা ৬৬ কোটি ও রাজস্ব হতে ১৭৫ কোটি টাকা আয় ধরা হয়েছে। বাজেটে নগরীকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা, কর্মসংস্থান বৃদ্ধি, উদ্যোক্তা সৃষ্টি, নদী ও বরেন্দ্র অঞ্চলভিত্তিক পর্যটন কেন্দ্র প্রতিষ্ঠা, নগরীর আয়তন সম্প্রসারণ, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও আলোকায়নের মতো ১৪টি ৫ বছরের স্বল্প মেয়াদী উন্নয়ন লক্ষ্য নির্ধারণ করেছে নগর কর্তৃপক্ষ।

বাজেট ঘোষণায় সিটি মেয়র জানিয়েছেন, ২০২২-২০২৩ অর্থ বছরে বাজেট বাস্তবায়নের হার ৬১ শতাংশের বেশি।

স্মার্ট রাজশাহী বিনির্মাণে রাসিক মেয়র বলেন, স্মার্ট রাজশাহী বিনির্মাণে প্রকৌশলপত্র তৈরি করা হয়েছে। প্রস্তাবিত ২০টি প্রকল্পের ১৬২টি উদ্যোগের মাধ্যমে রাজশাহীকে স্মার্ট নগরীতে রূপান্তর করতে লাগবে প্রায় দশ হাজার কোটি টাকা। জরুরি ভিত্তিতে বাছাই করে ২০২৪ সাল থেকে প্রকল্প বাস্তবায়ন শুরু করা হবে।

মেয়র বলেন, ২৯৩১ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় মহানগরীর উন্নয়নে ১৯৬২ কোটি টাকার টেন্ডার আহ্বান করা হয়েছে। যার মধ্যে ১৮১৬ কোটি টাকার কার্যাদেশ দেয়া হয়েছে। প্রকল্পের বরাদ্দকৃত অর্থের মধ্যে হতে ইতোমধ্যে ১২২০ কোটি টাকা অবমুক্ত হয়েছে। বর্তমান ২০২৩-২৪ অর্থ বছরের অত্র প্রকল্পে সরকার ৫০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। প্রকল্পের চলমান কাজের সামগ্রিক অগ্রগতি ৫৬%। রাজশাহী মহানগরবাসীর জনদুর্ভোগ লাঘবে ৩০টি ওয়ার্ডে ক্ষতিগ্রস্ত ও নতুন রাস্তা এবং নর্দমা নির্মাণ কাজ চলমান রয়েছে। মহানগরীর যানজট নিরসনে ৫টি ফ্লাইওভার ও একটি টানেল নির্মাণ করা হবে। মোহনপুর ফ্লাইওভার নির্মাণ কাজ সম্পন্ন শেষে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে। নতুন বিলসিমলা, বন্ধগেট এবং নতুনপাড়া রেলওয়ে ক্রসিং-এ বহুমুখী ব্যবহার উপযোগী ফ্লাইওভার নির্মাণের কাজ শুরু হয়েছে। ভদ্রা মোড়ে অত্যাধুনিক টানেল নির্মাণের নকশা প্রণয়ন কাজ চলছে।

রাসিক মেয়র বলেন, রাজশাহীতে আন্তর্জাতিক নৌবন্দর স্থাপন করা হবে। রাজশাহী থেকে ভারতের মুর্শিদাবাদের মায়া ও ধুলিয়ান পর্যন্ত নৌ প্রটোকল রুট চালু হলে ভারতের সঙ্গে আমদানি রপ্তানির নতুন করিডোর হবে পদ্মা নদী। এখানে আন্তর্জাতিক নদীবন্দর প্রতিষ্ঠা হলে নৌপথে বিভিন্ন মালামাল পরিবহনের মাধ্যমে এলাকায় ব্যাপক উন্নয়ন হবে। ভারত থেকে মালামাল অনেক কম খরচে পরিবহন করা সম্ভব হবে। ফলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে এবং বেকার সমস্যারও সমাধান হবে।

শিল্পায়ন ও কর্মসংস্থানের ব্যাপারে রাসিক মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে রাজশাহীতে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন দিয়েছেন। এরমধ্যে বিসিক শিল্পনগরী-২ প্রকল্পটি রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় ৫০ একর জায়গায় ১৭২ কোটি টাকায় বাস্তবায়ন শেষ হয়েছে। বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের শিল্প প্লট বরাদ্দ দেয়ার বিষয়ে ইতিমধ্যে পত্রিকায় আবেদন আহবান করা হয়েছে। ইতোমধ্যে ৩০ নারী উদ্যোক্তাকে প্লট হস্তান্তর করা হয়েছে।

প্রকল্পটির কাজ শেষ হলে সেখানে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি হবে। বিশেষ অর্থনৈতিক জোন ও চামড়া শিল্পপার্ক প্রতিষ্ঠা করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। দেশের বড় বড় শিল্প গ্রুপকে রাজশাহীতে বিনিয়োগে তাদের সাথে আলাপ-আলোচনা চলছে। বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক পুরোপুরি চালু হলে সেখানে ১৪ হাজারের অধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। এছাড়া রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বিকেএসপি প্রকল্প বাস্তবায়নের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাজেট প্রণয়ন কমিটির আহবায়ক ২১নং ওয়ার্ড কাউন্সিলর মো. নিযাম উল আযীম, ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here