রোজা শুরুর তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ার

0
92

পবিত্র মাহে রমজান শুরুর তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দেশটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, সোমবার (১১ মার্চ) হবে শাবান মাসের শেষ দিন। পরদিন তথা মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হবে পবিত্র রমজান মাস।

প্রতিবেদন মতে, ফেডারেল কাউন্সিল অব ইমামস, অস্ট্রেলিয়ান ফতওয়া কাউন্সিল ও কাউন্সিল অব ফতওয়া ও শরিয়াহ আরবিট্রেশন-এই তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি নিশ্চিত করেছেন, শাবান মাস শেষ হবে সোমবার। এরপর মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

গালফ নিউজ বলেছে, ভৌগলিক অবস্থান এবং আগে চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে। অস্ট্রেলিয়া পৃথিবীর পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য দেশের তুলনায় সময়ের দিক দিয়ে এগিয়ে রয়েছে দেশটি।

পশ্চিম গোলার্ধে যেসব দেশ রয়েছে সেগুলোর তুলনায় আগে অস্ট্রেলিয়ায় ইসলামিক চন্দ্র মাস শুরু হয়। এদিকে রোববার (১০ মার্চ) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে পবিত্র রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নেয়া হয়েছে।

চাঁদ দেখার ওপর নির্ভর করে পবিত্র রমজান মাসের শুরুর বিষয়টি। আল আরাবিয়ার প্রতিবেদন মতে, সৌদি আরবে কেউ চাঁদ দেখলে তাকের তার নিকটতম কেন্দ্রকে অবহিত করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে যারা চাঁদ দেখবেন তাদের +৯৭১২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

মূলত অর্ধচন্দ্র খালি চোখেই দেখা যায়। রোববার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। সেক্ষেত্রে রোববার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষ রাতে প্রথম সেহরিও খাবেন এই অঞ্চলের ধর্মপ্রাণ মুসলিমরা।

অন্যদিকে চাঁদ দেখা না গেলে সোমবার আরব দেশগুলোতে শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং রমজান মাস শুরু হবে মঙ্গলবার (১২ মার্চ)। সেক্ষেত্রে সোমবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষরাতে সেহেরি খেয়ে রোজা রাখবেন মধ্যপ্রাচ্যের মুসলিমরা।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here